অ্যাকসেসিবিলিটি লিংক

স্পেন থেকে আসছে ভারতীয় বায়ুসেনার নতুন পরিবহণ বিমান


এই বিমান চালানোর প্রশিক্ষণ দেওয়া হবে আগ্রার বিমান ঘাঁটিতে। আর উত্তর প্রদেশে এই বিমানগুলির জন্য ওয়ারহাউজ তৈরি করা হবে।
এই বিমান চালানোর প্রশিক্ষণ দেওয়া হবে আগ্রার বিমান ঘাঁটিতে। আর উত্তর প্রদেশে এই বিমানগুলির জন্য ওয়ারহাউজ তৈরি করা হবে।

মঙ্গলে উষা বুধে পা।

ভারতীয় বায়ুসেনায় নতুন সংযোজন। স্পেন থেকে ভারতে আসছে ভারতীয় বায়ুসেনার জন্য নতুন পরিবহণ বিমান। ভারতীয় বায়ুসেনায় এখন ছোট পরিবহণ বিমান বলতে পুরনো অ্যাভ্রো ফ্লিট রয়েছে। সেগুলিকে ক্রমশ বাতিল করে দিয়ে তার স্থান নেবে এই নতুন ধরনের পরিবহণ বিমান, যার পোশাকি নাম সি-২৯৫।

এই নতুন ধরনের পরিবহণ বিমান কেনার ব্যাপারে মূল উদ্যোগ ছিল বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরীর। তিনি ডেপুটি চিফ থাকার সময়ে এই উদ্যোগ শুরু হয়েছিল। সংবাদ সূত্রের খবর, মঙ্গলবার ১২ সেপ্টেম্বর তিনি স্পেনে পৌঁছেছেন। স্পেনের সেভিয়ায় এয়ারবাসের যে উৎপাদন কেন্দ্র ও ফেসিলিটি রয়েছে সেখানে বুধবার ১৩ সেপ্টেম্বর তার হাতে তুলে দেওয়া হবে এই বিমান।

তার পর ওই বিমান উড়িয়ে আনা হবে ভারতের রাজধানী নয়া দিল্লির উপকণ্ঠে হিন্দোন এয়ারবেস-এ। সেপ্টেম্বর মাসের শেষে সেখানে আনুষ্ঠানিক ভাবে তা আনুষ্ঠানিক ভাবে ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হবে।

ভারতীয় বায়ুসেনায় অনেক ধরনের পরিবহণ বিমান রয়েছে। এএন-৩২, অ্যাভ্রো প্রজাতির পরিবহণ বিমানগুলি আয়তনে ছোট। আবার রাশিয়ায় তৈরি আই-এল ৭২ কিংবা আই-এল ৭৬ আয়তনে অনেক বড়। স্পেনের এয়ারবাস থেকে পরিবহণ বিমানগুলি কেনা হচ্ছে তাতে ৯ টন পর্যন্ত পণ্য পরিবহণ করা যাবে।

এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেসের থেকে এই বিমানগুলি কেনার ব্যাপারে ঠিক ২ বছর আগে চুক্তি হয়েছিল। এগুলি কিনতে মোট খরচ হবে ২১ হাজার কোটি টাকা। প্রথম ১৬টি বিমান ফ্লাই অ্যাওয়ে অবস্থায় দেবে এয়ারবাস। অর্থাৎ সেগুলি সরাসরি বায়ুসেনার অন্তর্ভুক্ত করা যাবে। ২০২৫ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে ওই ১৬টি বিমান সরবরাহ করার কথা এয়ারবাসের।

এ ধরনের মোট ৫৬টি বিমান প্রয়োজন বায়ুসেনার। বাকি ৪০টি বিমান ভারতে টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেডের কারখানায় তৈরি হবে। তাতে প্রযুক্তি সরবরাহ করবে এয়ারবাস।

চুক্তিমতো ভারতে তৈরি প্রথম সি-২৯৫ বিমানটি বায়ুসেনা ২০২৬ সালে হাতে পাওয়ার কথা। বাকি ৩৯টি ২০৩১ সালের মধ্যে তৈরি করে ফেলতে হবে টিএএসএল-কে। এই ঘটনাটিও এক প্রকার ঐতিহাসিক। কারণ ভারতে এই প্রথম কোনও বেসরকারি সংস্থা বিমান তৈরি করবে।

এই বিমানটি ভারতে তৈরির জন্য ১৪ হাজার যন্ত্রাংশ টাটা গ্রুপ নিজেরাই তৈরি করবে । বাকি কিছু জিনিস এয়ারবাস সরবরাহ করবে। যেমন ল্যান্ডিং গিয়ার, ইঞ্জিন, এভিওনিক্স ইত্যাদি।

এই বিমান চালানোর প্রশিক্ষণ দেওয়া হবে আগ্রার বিমান ঘাঁটিতে। আর উত্তর প্রদেশে এই বিমানগুলির জন্য ওয়ারহাউজ তৈরি করা হবে।

XS
SM
MD
LG