অ্যাকসেসিবিলিটি লিংক

আইনপ্রণেতারা বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু করবেনঃ ম্যাককার্থি


ফাইল - যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার কেভিন ম্যাকার্থি বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরুর কথা বলছেন।
ফাইল - যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার কেভিন ম্যাকার্থি বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরুর কথা বলছেন।

যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার কেভিন ম্যাকার্থি মঙ্গলবার ঘোষণা করেছেন যে, বাইডেনের ছেলে হান্টারের বিদেশী ব্যবসায়িক লেনদেন থেকে বাইডেনের লাভবান হওয়ার অভিযোগের বিষয়ে তদন্তকে এগিয়ে নিয়ে যেতে আইনপ্রণেতারা প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে অভিশংসন-তদন্ত শুরু করবেন।

ম্যাককার্থি আরও অভিযোগ করেন, বাইডেন তার আনুষ্ঠানিক কার্যালয় ব্যবহার করে সেই যোগাযোগগুলো সমন্বয় করতেন এবং তার নিজের প্রশাসনের কাছ থেকে বিশেষভাবে আলাদা আচরণ পেয়েছিলেন।

তদন্তের ঘোষণাটি ক্যাপিটল হিল এবং হোয়াইট হাউজের মধ্যে একটি শোডাউনও স্থাপন করে, কারণ ৩০ সেপ্টেম্বরের অর্থায়নের সময়সীমার পরে সরকারকে চলমান রাখার জন্য আইনপ্রণেতাদের অবশ্যই বাইডেনের সাথে একটি চুক্তি করতে হবে। স্বল্পমেয়াদী সময়ের জন্য অর্থায়ন অব্যাহত রাখার প্রস্তাব পাস করতে বা সরকারি শাটডাউনের ঝুঁকির জন্য অধিবেশনে হাউজের হাতে মাত্র কয়েকটি কার্যদিবস রয়েছে।

এই গ্রীষ্মে হাউজ স্পিকার যখন যুক্তরাষ্ট্রের ঋণ এড়াতে প্রেসিডেন্টের সাথে ঋণের সীমা বৃদ্ধির জন্য একটি চুক্তিতে সম্মত হন, তখন তিনি তার ককাসের রক্ষণশীল সদস্যদের কাছ থেকে ক্রমবর্ধমান চাপের সম্মুখীন হন।

এমনকি হাউজ অভিশংসনের ধারাগুলো পাস করলেও ডেমোক্র্যাট-সংখ্যাগরিষ্ঠ সিনেট থেকে সেগুলোকে বিচারের জন্য পাঠানোর সম্ভাবনা খুব কম।

জুলাই মাসে সিনেটের সংখ্যালঘু নেতা মিচ ম্যাককনেল বলেন, “অভিশংসন সাধারণ নয়, বিরল বিষয় হওয়া উচিত। এবং তাই, আমি বিস্মিত নই যে তাদের সাথে যেভাবে আচরণ করা হয়েছিল, হাউজ রিপাবলিকানদের শেষ কংগ্রেসের আবার তেমনটি করার সম্ভাবনা দেখা দিতে শুরু করেছিল। আর আমি মনে করি বারবার অভিশংসন সমস্যার সম্মুখীন হওয়া দেশের জন্য মঙ্গলজনক নয়।”

ম্যাককনেল মঙ্গলবার বলেছেন, হাউজে অভিশংসনের বিষয়ে তার কোনো পরামর্শ নেই।

XS
SM
MD
LG