অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটে ক্ষেপণাস্ত্র হামলা


২০২৩ সালের ৬ সেপ্টেম্বর বুধবারের এই ড্রোন চিত্রটিতে রাশিয়া এবং ইউক্রেনের সশস্ত্র বাহিনীর মধ্যে যুদ্ধের সময় ইউক্রেনের আন্দ্রিভকা, ডোনেটস্ক অঞ্চলে ধ্বংস হওয়া বাড়িগুলো দেখা যাচ্ছে। ফাইল ছবি।
২০২৩ সালের ৬ সেপ্টেম্বর বুধবারের এই ড্রোন চিত্রটিতে রাশিয়া এবং ইউক্রেনের সশস্ত্র বাহিনীর মধ্যে যুদ্ধের সময় ইউক্রেনের আন্দ্রিভকা, ডোনেটস্ক অঞ্চলে ধ্বংস হওয়া বাড়িগুলো দেখা যাচ্ছে। ফাইল ছবি।

শুক্রবার ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, তারা রাশিয়ার সেনাদের সাথে তীব্র যুদ্ধের পর রাশিয়ার-অধিকৃত শহর বাখমুতের মূল ফ্রন্টলাইন থেকে প্রায় ১০ কিলোমিটার দক্ষিণে আন্দ্রিভকা গ্রাম পুনরুদ্ধার করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির ওয়াশিংটন সফরের কয়েকদিন আগে ইউক্রেনের দীর্ঘস্থায়ী, বহুমুখী পাল্টা আক্রমণে এই সর্বসাম্প্রতিক বিজয় এসেছে।

তা ছাড়া শুক্রবার ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক নিশ্চিত করেছে যে, এই সপ্তাহের শুরুতে ক্রাইমিয়াতে রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের নৌ সদর দপ্তরকে লক্ষ্য করে একটি ক্ষেপণাস্ত্র হামলা এমনভাবে আঘাত করেছে যা কয়েক সপ্তাহ বা সম্ভবত আগামি কয়েক মাস ধরে স্থাপনার অংশগুলোকে বিকল করে দিতে পারে।

বুধবার ভোরের আগে ক্ষেপণাস্ত্র আঘাত করার সময় ল্যান্ডিং শিপ মিনস্ক এবং কিলো ৬৩৬ দশমিক ৩ ক্লাস সাবমেরিন রোস্তভ-অন-ডনের রক্ষণাবেক্ষণের কাজ চলছিল বেসের শুকনো ডকগুলোতে সেভমোর্জাভোড শিপইয়ার্ডে ।

মন্ত্রক বলেছে, উন্মুক্ত উৎসের প্রমাণ “ইঙ্গিত দেয় যে, মিনস্ক প্রায় নিশ্চিতভাবে কার্যত ধ্বংস হয়ে গেছে, এবং রোস্তভ সম্ভবত বিপর্যয়কর ক্ষতির সম্মুখীন হয়েছে।”

মন্ত্রকের প্রতিবেদন অনুসারে, ক্ষেপণাস্ত্রটি চালু করা এবং চালানোর যেকোনো প্রচেষ্টা “সম্ভবত” অনেক বছর সময় নিতে পারে এবং এতে কয়েক মিলিয়ন ডলার ব্যয় হতে পারে।

এছাড়াও ব্রিটিশ মন্ত্রক বলেছে, “একটি বাস্তবসম্মত সম্ভাবনা” রয়েছে যে, শুকনো ডকগুলো থেকে ক্ষতিগ্রস্ত জাহাজগুলোকে সরিয়ে নেয়ার জটিল কাজের কারণে কয়েক মাস ধরে ডকগুলো কমিশনের বাইরে থাকতে পারে এবং রাশিয়া “নৌবহর রক্ষণাবেক্ষণ বজায় রাখার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে।”

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG