অ্যাকসেসিবিলিটি লিংক

কানাডার সঙ্গে খালিস্তান বিতর্ক: জঙ্গিদের কথা বলার জায়গা না দেওয়ার জন্য টিভি চ্যানেলগুলিকে নির্দেশ ভারতের কেন্দ্র সরকারের


কানাডার সঙ্গে খালিস্তান বিতর্ক: জঙ্গিদের কথা বলার জায়গা না দেওয়ার জন্য টিভি চ্যানেলগুলিকে নির্দেশ ভারতের কেন্দ্র সরকারের।
কানাডার সঙ্গে খালিস্তান বিতর্ক: জঙ্গিদের কথা বলার জায়গা না দেওয়ার জন্য টিভি চ্যানেলগুলিকে নির্দেশ ভারতের কেন্দ্র সরকারের।

খালিস্তান বিতর্কে ভারত ও কানাডার মধ্যে রাজনৈতিক উত্তেজনাত পারদ চড়ছে। তার মধ্যেই এবার টেলিভিশন চ্যানেলগুলিকে নির্দেশিকা পাঠাল ভারতের কেন্দ্রীয় সরকার। সেই নির্দেশে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, কোনও জঙ্গিকে যেন কথা বলার জন্য জায়গা করে দেওয়া না হয়।

খালিস্তান ইস্যুতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রূডোর মন্তব্যকে কেন্দ্র করে সম্প্রতি ভারত ও কানাডার সম্পর্কে চিড় ধরেছে। ট্রুডো সরাসরি অভিযোগ করেছিলেন, সেখানকার খালিস্থানপন্থী শিখ নেতা হরদীপ সিং নিজ্জরের খুনে মদত দিয়েছে ভারত। তাই নিয়ে পাল্টা জবাব দিয়েছিল ভারতও। তার মধ্যেই গুরপতওয়ান্ত সিং পান্নু নামে একজন ‘ওয়ান্টেড’ জঙ্গিকে একটি টিভি চ্যানেলে বক্তব্য রাখতে দেখা যায়। তারপরেই নির্দেশিকা পাঠানো হয়েছে। যদিও ওই নির্দেশিকায় পান্নু কিংবা কানাডার নাম উল্লেখ করা হয়নি।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে জারি করা ওই নির্দেশিকায় বলা হয়েছে, মন্ত্রকের নজরে এসেছে, বিদেশে থাকা এক ব্যক্তি যার বিরুদ্ধে সন্ত্রাসবাদী হামলা সহ একাধিক অভিযোগ রয়েছে, যে ভারতের একটি নিষিদ্ধ সংগঠনের সদস্য তাকে টিভি চ্যানেলে আলোচনার জন্য ডাকা হয়েছে। ওই ব্যক্তি এমন অনেক মন্তব্য করেছে যা ভারতের জন্য অসম্মানজনক, ভারতের সুরক্ষার জন্য বিপজ্জনক, অন্য দেশের সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে সমস্যাজনক এবং তা দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে।

সেই সঙ্গে নির্দেশিকায় আরও জানানো হয়েছে, ভারত সরকার সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করলেও টিভি চ্যানেলে যে কনটেন্ট দেখানো হচ্ছে তা অবশ্য করে ১৯৯৫ সালের সিটিএন অ্যাক্টের এবং ২০ নম্বর ধারার ২ নম্বর উপধারার আওতাধীন হতে হবে।

তাই যাদের বিরুদ্ধে গুরুতর সন্ত্রাসবাদী হামলার অভিযোগ রয়েছে তেমন লোকজনকে টিভি চ্যানেলে ডেকে এনে কথা বলার সুযোগ করে না দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। সিটিএন অ্যাক্টের পাশাপাশি সংবিধানের ১৯(২) ধারার কথাও মনে করিয়ে দেওয়া হয়েছে চ্যানেলগুলিকে।

XS
SM
MD
LG