অ্যাকসেসিবিলিটি লিংক

ইলেকট্রন নিয়ে গবেষণার জন্য পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী


রয়্যাল একাডেমি অব সায়েন্সেস এর সদস্য ম্যাটস লারসন সুইডেনের স্টকহোমে রয়্যাল একাডেমি অব সায়েন্সেসে এ বছরের পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণার সময় কথা বলছেন। (৩ অক্টোবর, ২০২৩)
রয়্যাল একাডেমি অব সায়েন্সেস এর সদস্য ম্যাটস লারসন সুইডেনের স্টকহোমে রয়্যাল একাডেমি অব সায়েন্সেসে এ বছরের পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণার সময় কথা বলছেন। (৩ অক্টোবর, ২০২৩)

পরমাণুর ইলেকট্রনের ওপর গবেষণাকারী তিন বিজ্ঞানী এ বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন।

যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটির পিয়েরে অ্যাগোস্টিনি; জার্মানির মিউনিখের লুডভিগ ম্যাক্সিমিলিয়ান ইউনিভার্সিটি এবং ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট অব কোয়ান্টাম অপটিক্সের ফেরেন্স ক্রাউজ এবং সুইডেনের লান্ড ইউনিভার্সিটির অ্যান লিয়ের এই পুরস্কার জিতেছেন।

স্টকহোমে পুরস্কার ঘোষণাকারী রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস জানিয়েছে, তাদের পরীক্ষাগুলো মানবজাতিকে পরমাণু ও অণুর অভ্যন্তরে ইলেকট্রনের জগৎ অন্বেষণে নতুন দিগন্ত খুলে দিয়েছে। তারা "ইলেকট্রন যে প্রক্রিয়ায় দ্রুত চলাচল করে বা শক্তি পরিবর্তন করে তা পরিমাপ করতে আলোর অত্যন্ত ক্ষুদ্র একটি পরিমাপক তৈরি করার উপায় দেখিয়েছেন।”

এই মুহুর্তে, বিষয়টি ব্যবহারিক প্রয়োগের চেয়ে আমাদের মহাবিশ্বকে বোঝার বিষয়ে বেশি সাহায্য করবে। তবে আশা হচ্ছে এটি ইলেকট্রনিক্সে এবং রোগ নির্ণয় করতে প্রভূত উন্নয়নে সহায়তা করবে।

পদার্থবিজ্ঞানে নোবেল কমিটির সভাপতি ইভা ওলসনের মতে, "অ্যাটোসেকেন্ড বিজ্ঞান আমাদের ফটোইলেকট্রিক এফেক্টের টাইম স্কেলের মতো মৌলিক প্রশ্নগুলির সমাধান করতে সাহায্য করে। আইনস্টাইন, আলবার্ট আইনস্টাইন ১৯২১ সালে এই কারণেই পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কার পেয়েছিলেন।”

নোবেল পুরষ্কারটির এ বছরের অর্থমূল্য নগদ ১ কোটি ১০ লক্ষ সুইডিশ ক্রোনার (১০ লক্ষ ডলার)। সুইডিশ উদ্ভাবক আলফ্রেড নোবেলের নামে, তার অর্থায়নেই এই পুরস্কার দেয়া শুরু হয়েছিল। তিনি ১৮৯৬ সালে মারা যান।

গত বছর, তিনজন বিজ্ঞানী যৌথভাবে পদার্থবিজ্ঞানের পুরষ্কার জিতে নেন। তারা প্রমাণ করেন, ক্ষুদ্র কণাগুলি পৃথক হয়ে গেলেও একে অপরের সাথে সংযোগ বজায় রাখতে পারে। বিষয়টি একসময় অবাস্তব মনে হলেও বর্তমানে তথ্য এনক্রিপ্ট করার মতো সম্ভাব্য অ্যাপ্লিকেশনগুলির জন্য এটি নিয়ে আরও অনুসন্ধান করা হচ্ছে।

কোভিড-১৯ এর বিরুদ্ধে এমআরএনএ ভ্যাকসিন তৈরির জন্য হাঙ্গেরীয়-আমেরিকান কাতালিন কারিকো এবং আমেরিকান ড্রু ওয়েইসম্যান মেডিসিনে নোবেল পুরষ্কার পাওয়ার একদিন পরেই পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কার ঘোষনা করা হয়।

বুধবার রসায়নে এবং বৃহস্পতিবার সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। এর পর শুক্রবার শান্তিতে এবং ৯ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কারের ঘোষণা আসবে।

XS
SM
MD
LG