অ্যাকসেসিবিলিটি লিংক

তালিবানের হাত থেকে মুক্ত আফগান সক্রিয়কর্মী নোবেল শান্তি পুরস্কার পাওয়ার আশা করছেন


ফাইলঃ ২০২১ সালের ২৪ এপ্রিল, আফগানিস্তানের কাবুলে নারী অধিকার কর্মী মাহবুবা সিরাজ এপি প্রেসকে সাক্ষাৎকার দিচ্ছিলেন।
ফাইলঃ ২০২১ সালের ২৪ এপ্রিল, আফগানিস্তানের কাবুলে নারী অধিকার কর্মী মাহবুবা সিরাজ এপি প্রেসকে সাক্ষাৎকার দিচ্ছিলেন।

নরওয়ের নোবেল ইন্সটিটিউটের পক্ষ থেকে ২০২৩ সালের নোবেল শান্তি পুরষ্কার বিজয়ীর নাম ঘোষণার জন্য বিশ্ব যখন অধীর আগ্রহে অপেক্ষা করছে তখন আফগান নারীরাও বিজয়ীর নাম শোনার অপেক্ষায় রয়েছেন।

আনুষ্ঠানিকভাবে মনোনীত প্রার্থীদের নাম গোপন রাখা হলেও আফগান-আমেরিকান নারী অধিকারের একনিষ্ঠ কর্মী মাহবুবা সিরাজের নাম প্রার্থীদের তালিকায় রয়েছে বলে জানা গেছে।

নোবেল ইনস্টিটিউট থেকে স্বতন্ত্র,নরওয়েজিয়ান পিস ইনস্টিটিউট গত সপ্তাহে যে শীর্ষ পাঁচজন পুরস্কার প্রার্থীর নাম ঘোষণা করে, তাদের মধ্যে সিরাজ এবং ইরানি মানবাধিকার কর্মী নার্গেস মোহাম্মাদি উভয়ই রয়েছেন।

৭৫ বছর বয়সী মাহবুবা সিরাজ ভয়েস অফ আমেরিকাকে বলেন, মর্যাদাপূর্ণ এই পুরস্কার আফগানিস্তানে নারী অধিকারের জন্য তার অবিরাম সংগ্রামকে আরও শক্তিশালী করবে। বর্তমানে তিনি ক্যালিফোর্নিয়ায় চিকিৎসাধীন রয়েছেন।

সিরাজ বলেন, “[তালিবান] সবার কণ্ঠস্বর রোধ করতে পারে না - তারা চেষ্টা করতে পারে। তবে আফগান নারীদের পক্ষে কাউকে দেশের ভেতর থেকেই আওয়াজ তুলতে হবে। ” সিরাজ আরও বলেন, তিনি শীঘ্রই আফগানিস্তানে ফিরে যাবেন। সেখানে তিনি নারীদের সমর্থনকারী একটি স্থানীয় বেসরকারী সংস্থা পরিচালনা করছেন।

তালিবানের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে যে তারা আফগানিস্তানে লিঙ্গভিত্তিক - বৈষম্যমূলক শাসন চাপিয়ে দিচ্ছে। তালিবান নারীদেরকে চাকরি করা থেকে, শিক্ষা থেকে এবং রাজনৈতিক প্রতিনিধিত্ব করাসহ বেশির ভাগ মানবাধিকার থেকে বঞ্চিত করছে।

XS
SM
MD
LG