অ্যাকসেসিবিলিটি লিংক

নাগরিক সেবার ত্রুটি বিচ্যুতি দূর করে জন-ভোগান্তি কমাতে হবে: তাজুল ইসলাম


বাংলাদেশের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো.তাজুল ইসলাম
বাংলাদেশের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো.তাজুল ইসলাম
জন্ম ও মৃত্যু নিবন্ধন সেবার ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেছেন বাংলাদেশের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি বলেন, “আমাদের নাগরিক সেবা প্রদানে ত্রুটি বিচ্যুতি রয়েছে। সেগুলো দূর করে জনগণের ভোগান্তি দূর করতে হবে।” শুক্রবার (৬ অক্টোবর) ঢাকার একটি হোটেলে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২৩ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তাজুল ইসলাম বলেন, কোনো জাতির সঠিক জনসংখ্যা নির্ধারণ অতি গুরুত্বপূর্ণ। জন্ম ও মৃত্যু নিবন্ধন সেবার মাধ্যমে আমরা এ তথ্য জানতে পারি। আর, শুধু মোট জনসংখ্যা জানাই যথেষ্ট নয়, বিভিন্ন বয়সের শ্রেণীবিভাগ ও তথ্য উপাত্ত জানা জরুরি।”

তিনি আরো বলেন, “নীতি নির্ধারণের ক্ষেত্রে জন্ম ও মৃত্যু নিবন্ধন জরুরি; কারণ, বয়স্ক মানুষের চাহিদা আর যুবকদের চাহিদা এক নয়। আবার যুবকদের চাহিদা আর শিশু-কিশোরদের চাহিদা এক নয়। নানা বয়স, ধর্ম-বর্ণের মানুষের চাহিদা শনাক্তকরণ এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেয়ার জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন তথ্য সরকারের প্রয়োজন হয়।”

জন্ম ও মৃত্যু নিবন্ধন সেবা পাওয়ার ক্ষেত্রে জনগণের বিভিন্ন সমস্যা হচ্ছে বলে স্বীকার করেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। জানান, “সমস্যাগুলো চিহ্নিত হয়েছে। এখন দ্রুত সমাধান করার জন্য স্থানীয় সরকার বিভাগ কাজ শুরু করবে।” তিনি বলেন, অনেক পথেই আমাদের যাত্রার অভিজ্ঞতা নতুন। তাই হয়তো জন্ম ও মৃত্যু নিবন্ধনে প্রত্যাশিত সেবায় ত্রুটি বিচ্যুতি রয়েছে। কিন্তু, সেই সমস্যাগুলো সমাধান করে আমাদের নাগরিক সেবায় ভোগান্তি দূর করতে হবে।”
XS
SM
MD
LG