অ্যাকসেসিবিলিটি লিংক

চলতি বছরের শেষে ভারতের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন জানাল জাতীয় নির্বাচন কমিশন


প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ভারতে চলতি বছরের শেষে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা নিয়ে অপেক্ষা ছিল। রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, তেলেঙ্গনা ও মিজোরামের ভোটের দিনক্ষণ অবশেষে ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। সোমবার ৯ অক্টোবর দুপুরে সাংবাদিক বৈঠকে নির্বাচন কমিশন জানিয়েছে, নভেম্বর মাসের ৭ তারিখ থেকে ভোট গ্রহণ পর্ব শুরু হবে। পাঁচ রাজ্যের ভোটের এক সঙ্গে ফল ঘোষণা হবে ৩ ডিসেম্বর।

পাঁচ রাজ্যের মধ্যে ছত্তীসগড়ে মাওবাদী সমস্যা রয়েছে। তাই এই রাজ্যে ভোট গ্রহণ হবে দুটি দফায়। প্রথম দফার ভোট গ্রহণ হবে ৭ নভেম্বর। দ্বিতীয় দফার ভোট গ্রহণ হবে ১৭ নভেম্বর। রাজস্থানে একটি দফাতেই ভোট গ্রহণ হবে। সেখানে ভোট হবে ২৩ নভেম্বর।

মধ্যপ্রদেশেও একটি দফায় ভোট গ্রহণ হবে। সেখানে নির্বাচন হবে ১৭ নভেম্বর। হিন্দি বলয়ের এই তিন রাজ্য ছাড়া দক্ষিণ ভারতের তেলেঙ্গনাতেও বিধানসভা ভোট রয়েছে। সেখানে এক দফায় ভোট গ্রহণ হবে ৩০ নভেম্বর। উত্তর-পূর্ব ভারতের মিজোরামেও এক দফাতেই ভোট নেওয়া হবে। সেখানে ভোটগ্রহণ হবে ৭ নভেম্বর।

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়েছেন, এই পাঁচ রাজ্যের ভোটে ১৬ কোটি মানুষ তাদের রাজনৈতিক মতামত জানাবেন। এর মধ্যে প্রথমবার ভোটার রয়েছেন ৬০ লক্ষেরও বেশি।

উল্লেখ্য এই পাঁচ রাজ্যের নির্বাচনে দুই জাতীয় দল অর্থাৎ কংগ্রেস ও বিজেপি বড় স্টেক হোল্ডার।

নির্বাচন কমিশনের এই ঘোষণার মধ্যে দিয়েই ‘এক দেশ এক ভোট’ নিয়ে সাম্প্রতিক জল্পনার আপাতত নিরসন হল বলে মনে করা হচ্ছে। কারণ, লোকসভা ভোটের সঙ্গেই এই পাঁচ রাজ্যের বিধানসভা ভোট হওয়ার যে কথা শোনা যাচ্ছিল, তা হল না। বাস্তবে তা সম্ভবও ছিল না। কারণ, ডিসেম্বর-জানুয়ারি মাসের মধ্যে এই রাজ্যগুলির বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। তার মধ্যেই ভোট প্রক্রিয়া শেষ করে নতুন সরকার গঠন করতে হবে।

XS
SM
MD
LG