অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল-হামাস যুদ্ধক্ষেত্র থেকে বিদেশি নাগরিকদের সরিয়ে নিতে বিভিন্ন দেশের তৎপরতা


বুলগেরিয়ান সরকারের বিমানে করে ইসরাইল থেকে সরিয়ে নেওয়া লোকজন সোফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করছেন। সোফিয়া, বুলগেরিয়া। ( ৮ অক্টোবর, ২০২৩)
বুলগেরিয়ান সরকারের বিমানে করে ইসরাইল থেকে সরিয়ে নেওয়া লোকজন সোফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করছেন। সোফিয়া, বুলগেরিয়া। ( ৮ অক্টোবর, ২০২৩)

ইসরাইল ও ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী হামাসের মধ্যে সংঘাতের মধ্যেই বিশ্ব জুড়ে সরকারগুলি ইসরাইলে তাদের নাগরিকদের অবস্থান জানতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিছু ক্ষেত্রে তাদের সরিয়ে নেওয়ার চেষ্টাও চলছে।

শনিবার হামাস যোদ্ধারা গাজা উপত্যকা থেকে বেরিয়ে এসে ইসরাইলে হামলা শুরু করলে বেশ কয়েকজন বিদেশি নিহত বা জিম্মি হন। ট্রাইব অফ নোভা সঙ্গীত উৎসবে আনুমানিক ২৬০ জন প্রাণ হারায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রক সোমবার ১১ জন আমেরিকান নাগরিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। থাইল্যান্ড সরকার জানিয়েছে, হামাসের হাতে ১২ জন থাই নাগরিক নিহত এবং আরও ১১ জন জিম্মি হয়েছেন। আর্জেন্টিনা তাদের চার জন নাগরিক নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। অন্যদিকে বিবিসি জানিয়েছে যে "১০ জনেরও বেশি" ব্রিটিশ নাগরিক নিহত বা নিখোঁজ বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও মাত্র দুজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে তারা।

ইসরাইলের প্রধান বিমানবন্দরগুলির নিয়মিত ফ্লাইট বাতিল হওয়ার সাথে সাথে সরকারগুলি দেশ ছাড়তে ইচ্ছুক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য চার্টার ফ্লাইটের ব্যবস্থা করছে।

হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজার্তো সোমবার সকালে এক ফেসবুক পোস্টে বলেন, ইসরাইল থেকে রাতভর দুটি বিমানে করে ২১৫ জনকে উদ্ধার করা হয়েছে এবং তারা নিরাপদে বুদাপেস্টে অবতরণ করেছে।

ভয়েস অফ আমেরিকা আলবেনিয়া সার্ভিস জানিয়েছে, আলবেনিয়া, কসোভো ও উত্তর ম্যাসেডোনিয়ার ৪০ জন নাগরিক বহনকারী একটি বিমান রবিবার সন্ধ্যায় আলবেনিয়ার রাজধানী তিরানায় অবতরণ করে। সেখানে আলবেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইগলি হাসানি বিমানবন্দরে তাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

উত্তর ম্যাসেডোনিয়া ইসরাইলে অবস্থানরত তাদের ১৫০ থেকে ২০০ নাগরিককে সরিয়ে নেওয়ার চেষ্টা করছে। ইসরাইলের প্রধানমন্ত্রী দিমিতার কোভাসেভস্কি বলেছেন, ইসরাইলের দূতাবাস তাদের সবার সঙ্গে যোগাযোগ ও তাদের সনাক্ত করতে “সার্বক্ষণিক কাজ করছে”।

বৃহৎ পরিসরে সরিয়ে নেওয়ার জন্য ইতিমধ্যে থাইল্যান্ড, মেক্সিকো এবং কম্বোডিয়ান সরকার ইসরাইলি কর্তৃপক্ষের সঙ্গে কাজ শুরু করেছে।

ভিওএ'র আলবেনিয়ান, ম্যাসেডোনিয়ান এবং কম্বোডিয়ান সার্ভিসেস এই প্রতিবেদনে সাহায্য করেছে।এপি ও রয়টার্স থেকে কিছু তথ্য পাওয়া গেছে।

XS
SM
MD
LG