অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের অনলাইন নিউজ পোর্টাল নিউজ ক্লিক-এর বিরুদ্ধে তদন্তের ভার পেল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই


নিউজ ক্লিক-এর সম্পাদক প্রবীর
নিউজ ক্লিক-এর সম্পাদক প্রবীর

বুকার পুরস্কারজয়ী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতীয় লেখিকা তথা সমাজকর্মী অরুন্ধতী রায়ের বিরুদ্ধে ২৩ বছর আগের একটি অভিযোগ নিয়ে মামলায় সায় দিয়েছেন ভারতের রাজধানী দিল্লির উপ-রাজ্যপাল বি কে সাক্সেনা। এই প্রেক্ষিতে অরুন্ধতী রায়ের বিরুদ্ধে জঙ্গি দমন আইনে মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ। শিক্ষক শেখ সওকত হোসেনের বিরুদ্ধেও মামলা হয়েছে একই ধারায়।

দীর্ঘ ২৩ বছর আগের অভিযোগে লেখিকা অরুন্ধতী রায়ের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন বা ইউএপিএ ধারার মামলা করার পাশাপাশি অন্য জঙ্গি দমন আইনের ধারাও প্রয়োগ করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ এবং গ্রেফতারের সম্ভাবনা উড়িয়ে দেওয়া হচ্ছে না।

লেখিকার বিরুদ্ধে অভিযোগটি দায়ের হয়েছিল ২০১০-এ। দিল্লিতে একটি সেমিনারে অরুন্ধতী এবং হোসেন কাশ্মীরের ভারতভুক্তি নিয়ে নানা প্রশ্ন তোলেন এবং দেশের অখণ্ডতা বিনষ্টে উসকানি দেন বলে শ্রীনগরের বাসিন্দা এক বিজেপি সমর্থক দিল্লি পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছিলেন। দিল্লিতে রাজ্যে সেই সময়ে ক্ষমতাসীন কংগ্রেসের তৎকালীন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতের সরকার সেই অভিযোগের ভিত্তিতে মামলা করার অনুমতি দেয়নি দিল্লি পুলিশকে। পরবর্তীকালে আম আদমি পার্টির সরকারও অনুমতি দিতে অস্বীকার করে। অরবিন্দ কেজরিওয়ালের আম আদিম পার্টির সরকার অবস্থান বদলে মামলায় সায় দিয়েছে নাকি উপ-রাজ্যপাল নিজেই সিদ্ধান্ত নিয়েছেন তা এখনও স্পষ্ট হয়নি। প্রতিক্রিয়া মেলেনি অরুন্ধতী এবং হোসেনের।

২০১০-এ দেশের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন প্রবীণ কংগ্রেস নেতা পি চিদম্বরম। দিল্লি পুলিশ স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে কাজ করে। তিনি তখন বলেছিলেন, কাশ্মীর নিয়ে লেখিকা এমন কিছু বলেননি যা দেশ বিরোধী বলে দেগে দেওয়া যেতে পারে। পুলিশকে সংযত হতে হবে। এখন সেই অভিযোগে মামলা দায়ের হওযায় দিল্লির উপ-রাজ্যপালের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছেন চিদম্বরম। সুশীল পণ্ডিত নামে অভিযোগকারী কাশ্মীরি পণ্ডিত পুলিশের কাছে নালিশ ঠুকেছিলেন, অরুন্ধতী এবং সওকত হোসেন কাশ্মীরকে ভারত থেকে বিচ্ছিন্ন করার উসকানি দিয়েছেন। সেই সেমিনারে অনেক বিচ্ছিন্নতাবাদী নেতা উপস্থিত ছিলেন।

XS
SM
MD
LG