অ্যাকসেসিবিলিটি লিংক

রিপাবলকিানরা স্টিভ স্ক্যালিজকে হাউজ স্পীকার মনোনীত করলেন


সংখ্যাগরিষ্ঠ নেতা স্টিভ স্ক্যালিজ প্রতিনিধি পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের পর সংবাদদাতাদের সঙ্গে কথা বলতে যাচ্ছেন। ক্যাপিটল হিল, ওয়াশিংটন। অক্টোবর ১১,২০২৩।
সংখ্যাগরিষ্ঠ নেতা স্টিভ স্ক্যালিজ প্রতিনিধি পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের পর সংবাদদাতাদের সঙ্গে কথা বলতে যাচ্ছেন। ক্যাপিটল হিল, ওয়াশিংটন। অক্টোবর ১১,২০২৩।

বুধবার প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা স্টিভ স্ক্যালিজকে স্পীকার পদে মনোনয়ন দিয়েছেন। এই ভূমিকাটি পালন করতেন কেভিন ম্যাকার্থী যাঁকে গত সপ্তায় অপসরণ করা হয়। রুদ্ধদ্বার কক্ষে গোপন ব্যালটের মাধ্যমে তাঁকে মনোনীত করা হয়। এর ফলে রিপালিকানরা হাউজ জুডিশিয়ারি কমিটির সভাপতি জিম জর্ডানের পরিবর্তে স্টিভ স্ক্যালিজকেই বেছে নিলেন।

৫৮ বছর বয়সী স্ক্যালিজ রিপাবলিকানদের সমর্থন পেলেন । প্রথমিক সমর্থন আসে দীর্ঘদিনের প্রতিষ্ঠিত দলীয় সদস্যদের কাছ থেকে।

স্ক্যলিজকে এখন প্রতিনিধি পরিষদের সদস্যদের সমর্থন পেতে হবে । রিপাবলকিানরা এখানে ২২১-২১২ ভোটের সামান্য সংখ্যাগরষ্ঠিতায় রয়েছেন যার অর্থ হচ্ছে স্পীকার নির্বাচনের জন্য সাধারণ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে রিপাবলিকান সদস্যদের একত্রিত হতে হবে।

এটা এখনও পরিস্কার নয় যে জর্ডানের সমর্থকরা স্ক্যালিজকে সমর্থন করবে কী না । তবে রুদ্ধদ্বার বৈঠকের পর উভয়ই জানিয়েছিলেন তাঁরা রিপাবলিকান দলের মনোনীত প্রার্থীকে সমর্থন দেবেন।

ম্যাকার্থীই ছিলেন যুক্তরাষ্ট্রে ইতিহাসে প্রথম স্পীকার যিনি এই পদ থেকে অপসারিত হন।

স্পীকারের এই শুণ্যতার কারণে প্রতিনিধি পরিষদের অনেক কাজ থমকে আছে। ইউক্রেনের জন্য সহায়তাও অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

তা ছাড়া ইসরাইলে বর্তমান ঘটনাকে কেন্দ্র করে জরুরি প্রস্তাব পাশের প্রয়োজনীয়তাও অনুভব করছেন রিপাবলিকানরা। তারা দ্রুতই নতুন স্পীকারের সভাপতিত্বে হাউজে ফিরে যেতে চান।

স্ক্যালিজ বলেন, “ এটা সত্যি সত্যিই খুব জরুরি যে কংগ্রেস তার কাজে ফিরে যাক “।

এই সংবাদের কিছু কিছু তথ্য এসেছে এ এফপি , এপি ও রয়টার থেকে ।

XS
SM
MD
LG