অ্যাকসেসিবিলিটি লিংক

বিএনপি শর্ত প্রত্যাহার করলে সংলাপের বিষয়ে বিবেচনা করবে সরকার: ওবায়দুল কাদের


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ১৫ অক্টোবর, ২০২৩।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ১৫ অক্টোবর, ২০২৩।

বিএনপি শর্ত বাতিল করলে সরকার সংলাপের বিষয়টি বিবেচনা করবে বলে জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রবিবার (১৫ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “বিএনপি বলছে, তারা প্রধানমন্ত্রীর পদত্যাগ চায়, সংসদ ভেঙে দেয়ার দাবি করছে এবং তত্ত্বাবধায়ক সরকার ও নির্বাচন কমিশন বাতিল চায়। বিএনপি শর্ত প্রত্যাহার করলে, তবেই আমরা সংলাপের কথা ভাববো।”

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন “তবে, আমরা কোনো শর্তসাপেক্ষ সংলাপ নিয়ে মাথা ঘামাই না।” এর আগে, এনডিআই'র কো-চেয়ার কার্ল এফ ইন্ডারফার্থ বলেন, “২০২৪ সালের জানুয়ারির নির্বাচনের অচলাবস্থা নিরসনের সর্বোত্তম উপায় হচ্ছে কার্যকরী সংলাপ।”

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, “তারা (যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন মূল্যায়ন দল) আমাদের সঙ্গে সংলাপের বিষয়ে (অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে) কোনো আলোচনা করেনি। আমরা তাদের সঙ্গে কথা বলেছি এবং এ বিষয়ে সাংবাদিকদের জানিয়েছি। সাংবাদিকরাও প্রশ্ন তোলেন। সংলাপের বিষয়ে তারা কিছু বলেননি। এখন তারা যদি মনে করে (সংলাপ প্রয়োজন) তাহলে সেটা তাদের ব্যাপার।”

বিএনপির সঙ্গে সংলাপের সম্ভাব্য বিষয়ে ওবায়দুল কাদের বলেন, “বিএনপির সঙ্গে সংঘাতের পেছনে সরকার দায়ী নয়।” সংবিধান অনুযায়ী আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি। বলেন, “আমরা সংবিধান অনুযায়ী নির্বাচন করবো। বিশ্বের অন্যান্য গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয়, সেভাবেই আমরা নির্বাচন করবো।”

XS
SM
MD
LG