অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলে হামলায় হামাস উত্তর কোরিয়ার অস্ত্র ব্যবহার করেছে: ইসরাইলি রাষ্ট্রদূত


ফাইল ছবি- গাজা উপত্যকা থেকে ছোঁড়া রকেট হামলায় ধ্বংস হওয়া গাড়িগুলো নেগেভ মরুভূমির আরারা গ্রামের ক্ষতিগ্রস্থ একটি বাড়ি থেকে দেখা যাচ্ছে। ( ১৪ অক্টোবর, ২০২৩)
ফাইল ছবি- গাজা উপত্যকা থেকে ছোঁড়া রকেট হামলায় ধ্বংস হওয়া গাড়িগুলো নেগেভ মরুভূমির আরারা গ্রামের ক্ষতিগ্রস্থ একটি বাড়ি থেকে দেখা যাচ্ছে। ( ১৪ অক্টোবর, ২০২৩)

দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত মনে করেন, ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী হামাস ইসরাইলকে আক্রমণ করার জন্য উত্তর কোরিয়ার অস্ত্র ব্যবহার করছে। যদিও পিয়ংইয়ং অনলাইনে প্রকাশিত অভিযোগগুলি ভিত্তিহীন বলে অস্বীকার করেছে।

২০২০ সাল থেকে দক্ষিণ কোরিয়ায় কর্মরত ইসরাইলি রাষ্ট্রদূত আকিভা টর, শনিবার সিউল থেকে ভয়েস অফ আমেরিকার কোরিয়ান সার্ভিসকে ফোনে বলেন, হামাস জঙ্গিরা উত্তর কোরিয়ার তৈরি অস্ত্র ব্যবহার করছে।

তিনি আরও বলেন, “আমরা গাজায় এসব অস্ত্র ধ্বংস করব।”

গত ৭ অক্টোবর হামাস ইসরাইলে হামলা চালানোর পর থেকে উত্তর কোরিয়ার তৈরি এফ-৭ রকেট চালিত গ্রেনেডের ছবি এক্স-এ ছড়িয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রের ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সির সাবেক গোয়েন্দা কর্মকর্তা এবং বর্তমানে টেক্সাসের অ্যাঞ্জেলো ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ব্রুস বেচটল ইমেইলের মাধ্যমে ভয়েস অব আমেরিকা কোরিয়ান শাখাকে বলেন, ছবি দেখে “মনে হচ্ছে হামাস যে সব অস্ত্র ব্যবহার করছে তার একটি বড় অংশ এসেছে উত্তর কোরিয়ার কাছ থেকে।”

শুক্রবার উত্তর কোরিয়া রাষ্ট্রপরিচালিত কেসিএনএ-তে প্রকাশিত এক বিবৃতিতে ইসরাইলের ওপর হামলা চালানোর জন্য তাদের অস্ত্র ব্যবহার হবার কথা অস্বীকার করেছে।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

কোরিয়ান সার্ভিসের জিহা হাম এবং সাংজিন চো এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

XS
SM
MD
LG