অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের ভয়াবহ নিঠারি হত্যা মামলায় অভিযুক্তদের ফাঁসির সাজা রদ হল হাইকোর্টে


নিঠারির ব্যবসায়ী মনীন্দ্রর সিং পান্ধের এবং তার বাড়ির পরিচারক সুরিন্দর কোলি।
নিঠারির ব্যবসায়ী মনীন্দ্রর সিং পান্ধের এবং তার বাড়ির পরিচারক সুরিন্দর কোলি।

২০০৫-২০০৬ সাল। সারা ভারত শিউরে উঠেছিল এক ভয়াবহ হত্যা মামলায়। দিল্লির নয়ডায় একের পর এক শিশু, কিশোর, কিশোরী রহস্যজনকভাবে নিখোঁজ হতে শুরু করে। পুলিশি তদন্তে বেরিয়ে আসে এক ভয়ঙ্কর সত্য। নিঠারির ব্যবসায়ী মনীন্দ্রর সিং পান্ধেরের বাড়ি থেকে মেলে ১৯টি কঙ্কাল।

পুলিশ তদন্ত করে জানতে পারে মৃত ১৯ জনের মধ্যে রয়েছে শিশু, তরুণী। ধর্ষণ করে খুন করা হয়েছে তাদের। তারপর দেহ টুকরো টুকরো করে কেটে প্রেসার কুকারে সেদ্ধ করে খেয়েছিলেন মনীন্দ্র। পুলিশ জানতে পারে, এই ঘটনায় মনীন্দ্রর সহকারী ছিলেন তারই বাড়ির পরিচারক সুরিন্দর কোলি।

নিম্ন আদালত ফাঁসির সাজা শুনিয়েছিল, কিন্তু শেষ পর্যন্ত হাইকোর্টে সেই সাজা রদ হয়ে গেল। ২০০৬ সালের নিঠারি হত্যাকাণ্ডে দুই মূল অভিযুক্তর ফাঁসির সাজা রদ করে দিল এলাহাবাদ হাইকোর্ট।

পুলিশ তাদের গ্রেফতার করে। তাদের বিরুদ্ধে অপহরণ, যৌন নির্যাতন, ধর্ষণ, খুন-সহ একাধিক ধারায় মামলা রুজু করা হয়। নিঠারি কাণ্ডে ১৯টি মামলা হয়। তার মধ্যে ৩টি মামলা প্রমাণের অভাবে বাতিল হয়ে যায়। বাকি ১৬টি মামলার মধ্যে ৭টি মামলায় দুই অভিযুক্তকে ফাঁসির সাজা শোনায় নিম্ন আদালত।

নিম্ন আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে এলাহাবাদ হাইকোর্টে যায় নিঠারি কাণ্ডের দুই অভিযুক্তই। সাজা মকুবের আবেদন জানায় তারা। সোমবার ১৬ অক্টোবর এলাহাবাদ হাইকোর্ট সুরেন্দ্রকে ১২টি ও মনীন্দ্রকে দু'টি মামলায় বেকসুর খালাস ঘোষণা করে। সেইসঙ্গে ফাঁসির সাজাও রদ করে।

XS
SM
MD
LG