অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেনের সফরের পর গাজায় ইসরাইলের নতুন বোমা হামলা


উত্তর গাজায় ইসরাইলের বোমা বর্ষণের পর ধোঁয়া দেখা যাচ্ছে। ১৯ অক্টোবর ২০২৩।
উত্তর গাজায় ইসরাইলের বোমা বর্ষণের পর ধোঁয়া দেখা যাচ্ছে। ১৯ অক্টোবর ২০২৩।
  • যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তেল আবিব সফরে তিনি ইসরাইলের সাথে “খুব সরাসরি” ছিলেন। এমনকি তিনি গাজা হাসপাতালের বিস্ফোরণে দায় কাদের সে ব্যাপারে ইসরাইলের পক্ষে ছিলেন।
  • মিশর ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশের অনুমতি দেবে।
  • গাজা শহরের আহলি আরব হাসপাতালে একটি রকেট হামলায় শতাধিক মানুষ নিহত হয়। হামাস ইসরাইলকে এই হামলার জন্য দায়ী করেছে; ইসরাইল দায়ী করেছে ফিলিস্তিনি জঙ্গিদের; ফিলিস্তিনের ইসলামিক জিহাদের মুখপাত্র তাদের দায় অস্বীকার করেছেন।
  • জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে প্রস্তাব পাস করতে পারেনি।
  • ১৪০০-র বেশি ইসরাইলি এবং ৩০০০ ফিলিস্তিনি নিহত হয়েছে।
  • বৃহস্পতিবার রাতে বাইডেন জাতির উদ্দেশে কথা বলবেন।

বৃহস্পতিবার ইসরাইল গাজা উপত্যকায় আবার বিমান হামলা চালায়। একই সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সফরের পর সমর্থনের বার্তা নিয়ে ইসরাইল সফর করেন।

সুনাক বলেন, "আপনারা একটি অকথ্য, ভয়াবহ সন্ত্রাসবাদের শিকার হয়েছেন। আমি আপনাদের জানাতে চাই, যুক্তরাজ্য এবং আমি আপনাদের পাশে আছি।"

এর আগে তেল আবিবের সংক্ষিপ্ত সফর থেকে ফিরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি ইসরাইলি নেতাদের সাথে খোলামেলা আলোচনা করেছেন। ৭ অক্টোবর হামাসের হামলায় ১৪০০ জনের বেশি ইসরাইলি নিহত হবার জবাবে গাজায় ইসরাইল হামলা চালায়। হামলায় ৩০০০-এর বেশি মানুষ নিহত হয়।

বাইডেনের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ত্রাণ সহায়তার জন্য সমর্থন নিশ্চিত করতে এই অঞ্চলে ব্যাপকভাবে সফর করেছেন।এই সহায়তা জাতিসংঘ দ্বারা সরবরাহ এবং পরিচালিত হবার কথা। বাইডেন বলেছেন, গাজাবাসীকে সাহায্য করার জন্য ২০ ট্রাক সহায়তা দিতে মিশর গাজার সাথে তাদের রাফাহ সীমান্ত খুলতে সম্মত হয়েছে। তিনি সতর্ক করে দিয়েছেন, হামাস যদি সহায়তা আটকে দেয় বা বাজেয়াপ্ত করে “এটি শেষ হয়ে যাবে।”

বাইডেন বলেছেন, ক্রসিং-এর কাছাকাছি বাজেভাবে ক্ষতিগ্রস্ত রাস্তাগুলো মেরামত করার পরে ট্রাকগুলো সম্ভবত পার হতে পারে। প্রথম দফায় ট্রাক নির্বিঘ্নে চলে গেলে আরও কয়েক ডজন ট্রাক অনুসরণ করবে।

হোয়াইট হাউস জানিয়েছে, বৃহস্পতিবার রাতে বাইডেন ইসরাইল-হামাস সহিংসতা এবং ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়ে জাতির উদ্দেশে ভাষণ দেবেন।

তেল আবিব থেকে বাইডেনের আম্মান যাওয়ার কথা ছিল। সেখানে তার জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি এবং ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে গাজাবাসীর জন্য মানবিক প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করার কথা ছিল। কিন্তু বিস্ফোরণের পর এই আলোচনা এবং জর্ডান সফর বাতিল হয়ে যায়।

হামাস জঙ্গিরা গাজা শহরের আহলি আরব হাসপাতালে বিস্ফোরণের জন্য ইসরাইলকে দায়ী করে। তারা বলেছে, এটি "গণহত্যার অপরাধ যা পুনরায় এই অপরাধী শত্রু এবং এর ফ্যাসিবাদী ও সন্ত্রাসী সরকারের কুৎসিত চেহারা প্রকাশ করে।"

এটি এক বিবৃতিতে বলেছে, “শত শত হতাহতের ঘটনা ঘটেছে,যাদের বেশিরভাগই বাস্তুচ্যুত পরিবার, রোগী, শিশু এবং নারী।” ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে, প্রায় ৫০০ জন নিহত হয়েছে।

বুধবার আইডিএফের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি সাংবাদিকদের বলেন, ইসরাইলি বিমান হামলায় কোনো ভবনের কাঠামোগত ক্ষতি হয়নি। তিনিও নিহতের সংখ্যা বাড়িয়ে বলার জন্য হামাসকে অভিযুক্ত করেছেন।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন যাতে হামাস তাদের আটকে রাখা জিম্মিদের মুক্তি দিতে পারে এবং যাতে ইসরাইল অবাধ ত্রাণ সহায়তা গাজায় পৌঁছানোর অনুমতি দেয়।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

মার্গারিট বাশীর এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন। এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG