অ্যাকসেসিবিলিটি লিংক

গাজায় হাসপাতালে বিস্ফোরণের সম্ভাব্য কারণ ‘গাজার মধ্য থেকে ছোঁড়া’ ক্ষেপণাস্ত্র, বললেন ব্রিটেনের প্রধানমন্ত্রী


ফাইল ছবি - ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক তেল আবিবের কাছে বেন গুরিয়ন বিমান বন্দরে সাংবাদিকদের সাথে কথা বলছেন। ১৯ অক্টোবর ২০২৩।
ফাইল ছবি - ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক তেল আবিবের কাছে বেন গুরিয়ন বিমান বন্দরে সাংবাদিকদের সাথে কথা বলছেন। ১৯ অক্টোবর ২০২৩।

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক সাংসদদের বলেন, গত মঙ্গলবার গাজা ভূ-খণ্ডে আল-আহলি হাসপাতালে যে বিস্ফোরণ ঘটেছে এবং যার ফলে কয়েক শো মানুষের মৃত্য হয়েছে, সেই বিস্ফোরণ সম্ভবত গাজার মধ্যে থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্রের কারণেই হয়েছে।

ঐ স্বাস্থ্যকেন্দ্রে বিস্ফোরণকে ঘিরে হামাস ও ইসরাইল একে অপরকে দোষারোপ করেছে।

সুনাক বলেন, “বর্তমানে যে সমস্ত প্রমাণ পাওয়া যায় তা আমরা মনোযোগ দিয়ে দেখেছি।”

এরপরেই তিনি যোগ করেন, “আমাদের গোয়েন্দা ও অস্ত্র বিশেষজ্ঞদের গভীর জ্ঞান ও বিশ্লেষণের ভিত্তিতে যুক্তরাজ্য সরকার মনে করে যে ক্ষেপণাস্ত্রের ফলেই এই বিস্ফোরণ ঘটেছে। ইসরাইলকে নিশানা করে গাজার মধ্য থেকে এই ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল।”

ফ্রান্সের ডিআরএম সামরিক গোয়েন্দা সংস্থা শুক্রবার বলেছে, ইসরাইলি হামলার ফলে বিস্ফোরণ হয়েছে, এমন কোনও প্রমাণ নেই।

ঋষি সুনাক ঘোষণা করেন, ইসরাইল ও হামাসের যুদ্ধে আক্রান্ত গাজার বেসামরিক নাগরিকদের সাহায্যের জন্য যুক্তরাজ্য বাড়তি ২০ মিলিয়ন পাউন্ডের (২৪ মিলিয়ন ডলার) ত্রাণ পাঠাচ্ছে। এই মাসের শুরুর দিকে ইসরাইলের উপর হামাসের হামলার পর থেকে ফিলিস্তিনি ভূ-খণ্ডে যুক্তরাজ্যের দেওয়া ত্রাণের পরিমাণ দাঁড়ালো ৩০ মিলিয়ন পাউন্ডে। গত সপ্তাহে ১০ মিলিয়ন পাউন্ড যোগ হওয়ার পর মোট পরিমাণ দাঁড়িয়েছে এটাই।

পার্লামেন্টে সুনাক বলেন, “গাজার বেসামরিক নাগরিকদের আমরা বাড়তি ২০ মিলিয়ন পাউন্ডের মানবিক ত্রাণ দিচ্ছি। ফিলিস্তিনের মানুষকে দেওয়া আগের সহায়তার দ্বিগুণের চেয়ে বেশি এই পরিমাণ।”

তিনি বলেন, রাফাহ ক্রসিং দিয়ে কিছু ট্রাক গাজা ভূ-খণ্ডে আসায় পরিস্থিতির “গুরুত্বপূর্ণ অগ্রগতি” হয়েছে, তবে “এটাই যথেষ্ট নয়।”

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

XS
SM
MD
LG