অ্যাকসেসিবিলিটি লিংক

সংহতি প্রকাশে ম্যাক্রোঁর ইসরাইল সফর; গাজায় ফিলিস্তিনিদের সুরক্ষার ওপরও জোর দিলেন তিনি


তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দরে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ যেসব ইসরাইলি-ফরাসি নাগরিক প্রিয়জনদের হারিয়েছেন, তাদের এবং জিম্মিদের পরিবারের সাথে দেখা করেছেন। ২৪ অক্টোবর,২০২৩।
তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দরে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ যেসব ইসরাইলি-ফরাসি নাগরিক প্রিয়জনদের হারিয়েছেন, তাদের এবং জিম্মিদের পরিবারের সাথে দেখা করেছেন। ২৪ অক্টোবর,২০২৩।

  • সোমবার হামাস আরও জিম্মিকে মুক্তি দিয়েছে- মুক্তিপ্রাপ্ত দুজন প্রবীণ ইসরাইলি নারী।
  • গাজায় হামাস জঙ্গিদের হাতে আটক আরও জিম্মিদের মুক্তির বিষয়ে আলোচনার আশায় ইসরাইলকে স্থল আগ্রাসন বন্ধ রাখার পরামর্শ দেয়া হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।
  • ইসরাইল-হামাস যুদ্ধকে মধ্যপ্রাচ্যের বৃহত্তর সংঘাতে পরিণত করার বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।
  • মধ্যপ্রাচ্যের পরিস্থিতি নিয়ে বৈঠক করবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।
  • ইসরাইলে ১৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। এদের বেশিরভাগই নিহত হয়েছে ৭ অক্টোবরে হামাসের প্রাথমিক আক্রমণে।
  • ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গাজায় মৃতের সংখ্যা কমপক্ষে ৫০৮৭ জনে পৌঁছেছে এবং আরও ১৫ হাজার ২৭৩ জন আহত হয়েছে।

মঙ্গলবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইসরাইল সফর করেন। হামাসের মারাত্মক হামলার পর তিনি ইসরাইলের সাথে সংহতি প্রকাশ করেন এবং গাজা উপত্যকায় বেসামরিক নাগরিকদের সুরক্ষার ওপর জোর দেন।

ম্যাক্রোঁ ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগকে বলেছেন, যা ঘটেছে তা “কখনও ভুলে যাওয়া যাবে না”। তিনি আরও বলেন, হামাসের হাতে বন্দি সমস্ত জিম্মির মুক্তি শীর্ষ অগ্রাধিকার হওয়া উচিত।

মঙ্গলবার ইসরাইলের সেনাবাহিনী বলেছে, তারা গাজায় অব্যাহত বিমান হামলা জারি রেখেছে। তারা হামাসের অপারেশনাল হেডকোয়ার্টারকে লক্ষ্য করে হামলা চালিয়েছে এবং হামাসের বেশ কয়েকজন ডেপুটি কমান্ডারকে হত্যা করা হয়েছে।

এই সপ্তাহে ইসরাইল লেবানন-ভিত্তিক জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহর ওপর হামলা চালায়। মঙ্গলবার হারজগ সতর্ক করেছে, যদি হিজবুল্লাহ সংঘাত বৃদ্ধি করে তাহলে “লেবাননকে তার মূল্য দিতে হবে।”

গাজার অভ্যন্তরে সম্ভাব্য অভিযানের আগে ইসরাইলিরা গাজা সীমান্তে ৩ লাখ সেনা মোতায়েন করেছে।

ইসরাইলের হামলায় গাজায় হাজার হাজার ভবন ধ্বংস হয়েছে। জাতিসংঘের মানবিক সংস্থা বলেছে, গাজায় ১৪ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

জাতিসংঘের সংবাদদাতা মার্গারিট বাশীর এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন। এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG