অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় দুটি স্থাপনায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্রের বাহিনী


ওয়াশিংটনে বক্তব্য রাখছেন, পেন্টাগন মুখপাত্র বিমান বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার; ২৬ অক্টোবর ২০২৩।
ওয়াশিংটনে বক্তব্য রাখছেন, পেন্টাগন মুখপাত্র বিমান বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার; ২৬ অক্টোবর ২০২৩।

সিরিয়ার পূর্বাঞ্চলে শুক্রবার ভোরের দিকে দুটি স্থাপনায় আঘাত হেনেছে যুক্তরাষ্ট্রের বাহিনী। এই স্থাপনাগুলো ব্যবহার করতো ইরানের ইসলামিক রেভ্যলুশনারি গার্ড বাহিনী এবং তাদের সঙ্গে সংশ্লিষ্ট গোষ্ঠীগুলো।

প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এক বিবৃতিতে বলেন, “গত ১৭ অক্টোবর থেকে ইরাক ও সিরিয়ায় ইরানের মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠীগুলো যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বিরুদ্ধে ধারাবাহিক ব্যর্থ হামলা চালিয়ে আসছে।এর জবাবে এই আত্মরক্ষামূলক হামলা চালানো হয়েছে।”

তিনি আরো বলেন, “ প্রেসিডেন্টের কাছে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের নিরাপত্তার চেয়ে বড় অগ্রাধিকার আর কিছু নেই। তিনি, এ কথা পরিষ্কার করার জন্য আজকের অভিযানের নির্দেশ দিয়েছিলেন যে, এই ধরনের হামলা যুক্তরাষ্ট্র সহ্য করবে না; যুক্তরাষ্ট্র আত্মরক্ষা করবে, কর্মকর্তাদের সুরক্ষা দেবে এবং নিজেদের স্বার্থ রক্ষা করবে।”

এক জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, আবু কামালের কাছে একটি অস্ত্রাগার ও একটি গোলাবারুদের গুদামের ওপর নির্ভুল হামলা চালানোর জন্য দুটি এফ-১৬ বিমান ব্যবহার করেছে। তবে, এই হামলায় কেউ হতাহত হয়েছে কিনা, ওই সময় সে বিষয়ে কিছু বলেননি কর্মকর্তারা।

এক কর্মকর্তা জানান, “আমরা লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত করতে সক্ষম হয়েছি।”

অন্য এক জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা বলেন, ইরাক ও সিরিয়ায় অবস্থিত যুক্তরাষ্ট্রের বাহিনীর ওপর, গত কয়েক দিনে অন্তত ১৯ বার ড্রোন ও রকেট হামলা চালানো হয়েছে। এমন ১৭টি হামলার ঘটনা নিশ্চিত করেছে ভিওএ।

হামলার স্পর্শকাতরতা বিবেচনায়, নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের দুই কর্মকর্তা ভিওএ-কে বলেন, আল-হারির বিমান ঘাঁটিতে একটি ড্রোন অবতরণ করলেও তা বিস্ফোরিত হয়নি।

XS
SM
MD
LG