অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেনের উপদেষ্টা পরিচয় দেয়া মিয়া আরেফিকে ঢাকায় আটক করেছে পুলিশ


ঢাকার বিমানবন্দর থেকে মিয়া জাহিদুল ইসলাম আরেফিকে আটক করেছে পুলিশ। ২৯ অক্টোবর, ২০২৩।
ঢাকার বিমানবন্দর থেকে মিয়া জাহিদুল ইসলাম আরেফিকে আটক করেছে পুলিশ। ২৯ অক্টোবর, ২০২৩।

বাংলাদেশের রাজধানী ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রবিবার (২৯ অক্টোবর) নিজেকে ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা’ হিসেবে পরিচয় দেয়া মিয়া জাহিদুল ইসলাম আরেফিকে আটক করেছে পুলিশ।

বাংলাদেশে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে যে মিয়া জাহিদুল ইসলাম আরেফির সাথে দূতাবাস বা যুক্তরাষ্ট্র প্রশাসনের কোনো যোগাযোগ বা সম্পর্ক নেই।

রবিবার (২৯ অক্টোবর) বিকেলে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপকমিশনার (মিডিয়া) ফারুক হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, “আজ (২৯ অক্টোবর) দুপুরে আরেফি যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য বিমানবন্দরে গেলে, সেখান থেকে তাকে আটক করা হয়।” আরেফিকে জিজ্ঞাসাবাদের জন্য ডিবি সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়েছে বলে জানান তিনি।

শনিবার (২৮ অক্টোবর) আরেফি নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন এবং নিজেকে ‘বাইডেনের উপদেষ্টা’ হিসেবে পরিচয় দেন। বিএনপি নেতা ইশরাক হোসেনের সঙ্গে বসে আরেফি দাবি করেছেন, “যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠার সম্পূর্ণ পক্ষে।”

আরেফি, স্টেট ডিপার্টমেন্ট এবং বাংলাদেশে যুক্তরাষ্ট্রের দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে তার প্রতিদিন যোগাযোগ হয় বলে দাবি করেন। তিনি আরো দাবি করেন, “যুক্তরাষ্ট্রের সরকারের সব গুরুত্বপূর্ণ ব্যক্তি বিরোধীদের আন্দোলনকে সমর্থন করে।”

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, বিএনপি অফিসে, আরেফিকে ঘিরে বসে আছেন বিএনপি নেতারা। বিএনপি ও জামায়াতপন্থী ব্যক্তিরা দাবি করেছেন, সরকার উৎখাতের জন্য “বাইডেন এর পক্ষ থেকে সমর্থন জানানোর জন্য বিএনপি কার্যালয়ে এসেছিলেন আরেফি।”

XS
SM
MD
LG