অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের কাছে হার: চলমান আইসিসি বিশ্বকাপে টানা ষষ্ঠ পরাজয় বাংলাদেশের


পাকিস্তানের কাছে হার: চলমান আইসিসি বিশ্বকাপে টানা ষষ্ঠ পরাজয় বাংলাদেশের
পাকিস্তানের কাছে হার: চলমান আইসিসি বিশ্বকাপে টানা ষষ্ঠ পরাজয় বাংলাদেশের

ভারতের কলকাতায় মঙ্গলবার (৩১ অক্টোবর) পাকিস্তানের বিপক্ষে ম্যাচে হারলো বাংলাদেশ। এই ম্যাচসহ টানা তিন ম্যাচে পুরো ৫০ ওভার ব্যাট করতে ব্যর্থ হয় তারা। চলমান আইসিসি বিশ্বকাপে সাত ম্যাচে খেলে, মাত্র একবার তাদের প্রতিপক্ষকে অলআউট করে টাইগার টিম।

মঙ্গলবার প্রথমে ব্যাট করতে নেমে পাকিস্তানকে বড় চ্যালেঞ্জ দিতে পারেনি টাইগার টিম। ২০৪ রানের কম স্কোর করে তারা সাত উইকেটের উল্লেখযোগ্য ব্যবধানে হেরে যায়। এই পরাজয়ের ফলে ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠেয় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির পরবর্তী আসরে তাদের অংশগ্রহণ নিয়ে সংশয় দেখা দিয়েছে।

টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। মাত্র ২৩ রানের মধ্যে তিন উইকেট হারিয়ে, সিদ্ধান্ত অযৌক্তিক প্রমান করে তারা। ওপেনার তানজিদ হাসান রান না করেই আউট হন এবং পরের দুই ব্যাটার নাজমুল হোসেন শান্ত মাত্র চার ও পাঁচ রান করে বিদায় নেন।

লিটন দাস ও মাহমুদউল্লাহ রিয়াদ চতুর্থ উইকেট জুটিতে ৭৯ রানের জুটি গড়েন। দুজনকে ক্রিজে স্থির মনে হচ্ছিলো। তবে, ৪৫ রানের আশাব্যঞ্জক ইনিংসের পর লিটনের আউট হওয়া ছিলো একটা আকস্মিক ধাক্কা। তার কাছে আরো বড় স্কোরের জন্য প্ল্যাটফর্ম থাকলেও, এর পতন ঘটে।

মাহমুদউল্লাহ অবশ্য অনড় ছিলেন। তিনি এই বিশ্বকাপে একমাত্র বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি ও ফিফটি উভয়ই অর্জন করেছেন এবং এই টুর্নামেন্টে তিনি বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক। শেষ পর্যন্ত ৪৫ ওভার ১ বলে ২০৪ রান সংগ্রহ করে অলআউট হয় বাংলাদেশ। পাকিস্তানের পক্ষে শাহিন শাহ আফ্রিদি ও মোহাম্মদ ওয়াসিম ৩টি করে উইকেট নেন।

উদ্বোধনী জুটিতে ১২৮ রানের শক্ত ভিত গড়েন আবদুল্লাহ শফিক ও ফখর জামান। দুই ব্যাটারি হাফ সেঞ্চুরি করেন। একাদশে ফখরের প্রত্যাবর্তন প্রভাবশালী প্রমাণিত হয়। মেহেদী হাসান মিরাজের বলে, তিন উইকেট হারায় পাকিস্তান। অন্য বোলাররা পাকিস্তানের টপ ও মিডল অর্ডারকে চ্যালেঞ্জ করতে ব্যর্থ হন।

এবারের বিশ্বকাপে সাত ম্যাচের মধ্যে এটি বাংলাদেশের ষষ্ঠ পরাজয়। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের এখনও দুটি ম্যাচ বাকি রয়েছে। যদি তারা একই ফলাফলের মুখোমুখি হয়, তবে এটি ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে খারাপ পারফরম্যান্স হবে।

XS
SM
MD
LG