অ্যাকসেসিবিলিটি লিংক

সহিংসতা বর্জন করে সংযম বজায় রাখার আহ্বান ব্রিটিশ রাষ্ট্রদূত সারাহ কুকের


বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক
বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ সৃষ্টিতে সব পক্ষকে সংযম প্রদর্শন, সহিংসতা পরিহার এবং একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন।

তিনি ২৮ অক্টোবরের সহিংসতা ও প্রাণহানির ঘটনায় যুক্তরাজ্যের গভীর উদ্বেগের কথা পুনর্ব্যক্ত করেন।

বুধবার (১ নভেম্বর) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। আসন্ন নির্বাচন ছাড়াও দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করেন তাঁরা।

বিস্তৃত আলোচনায় যুক্তরাজ্য ও বাংলাদেশের শক্তিশালী আধুনিক অর্থনৈতিক, বাণিজ্য ও নিরাপত্তা অংশীদারত্বের প্রতিফলন ঘটে।

সারাহ কুক ও আসাদুজ্জামান খান ২০২৩ সালের ১২ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত পঞ্চম যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত সংলাপে দুই পক্ষের অঙ্গীকারের সঙ্গতি রেখে যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধির পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করেন।

দ্বিপক্ষীয় অভিবাসন ও নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে নভেম্বরের মাঝামাঝি সময়ে যুক্তরাজ্য-বাংলাদেশ যৌথ ওয়ার্কিং গ্রুপের প্রথম আলোচনা করতে উভয়েই সম্মত হন।

তারা অ্যাকসেস টু জাস্টিস প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশে যুক্তরাজ্যের উন্নয়ন অবদান নিয়েও আলোচনা করেন। এটি প্যারালিগ্যাল সেবার মাধ্যমে দরিদ্র ও ক্ষতিগ্রস্ত মানুষদের বিচার ব্যবস্থায় আরও ভাল সুবিধা পেতে সহায়তার জন্য তৈরি করা হয়েছে।

রাজনৈতিক উত্তেজনার মধ্যেই সংলাপে উৎসাহ দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, তিনি সহিংসতা নয়, শান্তিপূর্ণ সংলাপের পক্ষে।

বুধবার (১ নভেম্বর) সচিবালয়ে তাঁর কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

আসাদুজ্জামান খান যোগাযোগের জন্য উন্মুক্ত পন্থা বজায় রাখা এবং আলোচনার মাধ্যমে রাজনৈতিক সমাধান খুঁজে বের করার ওপর গুরুত্বারোপ করেন।

বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে কোনো আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে আসাদুজ্জামান খান বলেন, উল্লেখযোগ্য কোনো আলোচনা হয়নি।

বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল
বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

তিনি দেশের সংবিধান অনুযায়ী রাজনৈতিক সমস্যা সমাধানের প্রাথমিক মাধ্যম হিসেবে সংলাপের তাৎপর্য তুলে ধরেন। রাজনৈতিক সমস্যা সমাধানের জন্য সংলাপের অপরিহার্যতার বিষয়টি স্বীকার করে এই দৃষ্টিভঙ্গির সঙ্গে একমত পোষণ করেন সারাহ কুক।

সংলাপের কোনো বিকল্প নেই বলেও জোর দেন আসাদুজ্জামান খান। তিনি কুকের সঙ্গে সমস্যার সমাধানের জন্য আলোচনাকে একটি প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহারের ওপর জোর দেন। তারা উভয়েই সংলাপের জন্য সংবিধানের কাঠামো মেনে চলার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

চলমান অবরোধের বিষয়ে এক প্রশ্নের উত্তরে আসাদুজ্জামান খান জোর দিয়ে বলেন, এটি দীর্ঘদিনের অবস্থান এবং প্রশ্নবিদ্ধ দলগুলো ধারাবাহিকভাবে সংলাপ প্রত্যাখ্যান করেছে।

তিনি জোর দিয়ে বলেন, বিএনপি শান্তিপূর্ণ আলোচনার পরিবর্তে সহিংসতা ও প্রতিকূল পরিবেশ সৃষ্টি করছে, যা বাংলাদেশের জনগণের ইচ্ছার পরিপন্থী।

তিনি আরও জোর দিয়ে বলেন, জাতিসংঘের উচিত সবাইকে সহিংসতা পরিহার ও সংলাপের নীতি মেনে চলতে উৎসাহিত করা। সরকার আইনের শাসন সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ এবং সহিংসতা সহ্য করবে না বলেও হুঁশিয়ারি দেন আসাদুজ্জামান খান।

XS
SM
MD
LG