অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্যপ্রাচ্যের সংঘাতে ঘৃণাজনিত অপরাধ বৃদ্ধি যুক্তরাষ্ট্রে


মধ্যপ্রাচ্যে ইসরাইল ও হামাসের যুদ্ধ অব্যাহত থাকায় নিউ ইয়র্কে ফিলিস্তিনের সমর্থকরা পতাকা নিয়ে মিছিল করে এবং বিক্ষোভে মুখর হয়ে ওঠে। ১৩ অক্টোবর, ২০২৩।
মধ্যপ্রাচ্যে ইসরাইল ও হামাসের যুদ্ধ অব্যাহত থাকায় নিউ ইয়র্কে ফিলিস্তিনের সমর্থকরা পতাকা নিয়ে মিছিল করে এবং বিক্ষোভে মুখর হয়ে ওঠে। ১৩ অক্টোবর, ২০২৩।

ইসরাইল ও হামাসের যুদ্ধ শুরু হওয়ায় যুক্তরাষ্ট্রে ইহুদিবাদ বিরোধীতা ও ইসলামাতঙ্কের যেন ঝড় বইছে। আমেরিকান ইহুদি ও মুসলিম জনগোষ্ঠীকে সংঘাতের মুখোমুখি এনে ফেলেছে এই যুদ্ধ।

ইসরাইলের উপর হামাসের হামলার ফলে সংঘটিত সংঘাতের এক সপ্তাহ পরে, ১৪ অক্টোবর তারিখে শিকাগো শহরের বাইরে এক ৬ বছর বয়সী ফিলিস্তিনি আমেরিকান বালককে ছুরি দিয়ে আঘাত করে হত্যা করা হয়। এই বালককে মারাত্মকভাবে ছুরিকাঘাত করা ও তার মাকে আহত করার আগে সেই হামলাকারী চিৎকার করে বলে, “তোমরা মুসলিমরা অবশ্যই মরবে।”

গত মাসে হিউস্টানে ২০ বছর বয়সী জর্ডান থেকে আসা এক আশ্রয়প্রার্থীকে গ্রেফতার করা হয়। এই তরুণ “ইহুদিদের হত্যা”র সমর্থনে অনলাইনে পোস্ট করেছিল।

আমেরিকান অ্যান্টি ডিফেমেশন লীগ বা এডিএল যুদ্ধের প্রথম দুই সপ্তাহে ইহুদিবাদ বিরোধী হয়রানি, ভাঙচুর ও হেনস্থার ৩১২টি ঘটনা নথিভুক্ত করেছে। গত বছরে এই সময়কালে ঘটা এমন ঘটনার প্রায় পাঁচ গুণ বেশি এই সংখ্যা।

উল্লেখিত দুই সপ্তাহে ৭৭৪টি অভিযোগ দায়ের করেছে কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশনস। গত বছর এই সময়কালে ঘটা এমন ঘটনার তিন গুণেরও বেশি এই সংখ্যা। ২০১৫ সালের ডিসেম্বরে যখন তৎকালীন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডনাল্ড ট্রাম্প “মুসলিমদের নিষিদ্ধ” করার আহ্বান জানিয়েছিলেন, তার পর থেকে এটাই সর্বোচ্চ।

বেশিরভাগ ঘটনা ঘৃণাজণিত অপরাধের শ্রেণিতে পড়ে না। তবে, নিউ ইয়র্ক ও লস অ্যাঞ্জেলিসের মতো শহরগুলিতে পুলিশের তথ্য থেকে দেখা গেছে, ৭ অক্টোবরের পর থেকে ঘৃণাপরাধের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

বিশেষজ্ঞদের মতে, ঘৃণাজনিত অপরাধ ইতোমধ্যেই নজিরবিহীন মাত্রায় থাকায় এই বৃদ্ধি উদ্বেগজনক। ১৯৯১ সালে ঘৃণাজনিত অপরাধ তথ্য সংগ্রহ করতে শুরু করেছিল এফবিআই। গত বছর সর্বোচ্চ সংখ্যক এই ধরনের ঘটনা নথিভুক্ত করেছে এই সংস্থা।

XS
SM
MD
LG