অ্যাকসেসিবিলিটি লিংক

বায়ুদূষণের মাত্রা ক্রমশ বাড়ছে, সতর্কতা হিসাবে ভারতের রাজধানী দিল্লির প্রাথমিক স্কুলগুলির ছুটি বাড়ালো সরকার


ধোঁয়ার চাদরে ঢেকে গেছে ভারতের রাজধানী দিল্লি।
ধোঁয়ার চাদরে ঢেকে গেছে ভারতের রাজধানী দিল্লি।

ভারতের শীতের মরশুম সবে শুরু হতে চলেছে। পুরোপুরি ঠাণ্ডা পড়তে এখনও দেরি আছে। কিন্তু তার আগেই ধুলো আর ধোঁয়ার চাদরে ঢেকে গেছে রাজধানী দিল্লি। দূষণের অবস্থা এতটাই খারাপ যে সমস্ত প্রাথমিক বিদ্যালয় আগামী বেশ কয়েক দিনের জন্য বন্ধ করে দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিল দিল্লিতে ক্ষমতায় থাকা আম আদমি পার্টি (আপ)-এর সরকার। এবার স্কুল বন্ধ রাখার সময়সীমা আরও বাড়ানো হল।

আগেই দিল্লির আপ সরকারের তরফে পঞ্চম শ্রেণি পর্যন্ত সমস্ত প্রাথমিক বিদ্যালয় ৫ নভেম্বর অর্থাৎ গতকাল রবিবার পর্যন্ত বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছিল। স্কুল খোলার কথা ছিল সোমবার ৬ নভেম্বর। উঁচু ক্লাসের পঠনপাঠন বন্ধ রাখা হবে কি না সেই সিদ্ধান্ত স্কুল কর্তৃপক্ষের উপর ছেড়ে দিলেও বলা হয়েছিল, সেক্ষেত্রে প্রয়োজনে অনলাইন ক্লাস করানো যেতে পারে। কিন্তু এখন দেখা যাচ্ছে বাতাসে দূষণের মাত্রা কমেনি বরং তা আরও বেড়ে গেছে। এই পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রী অতিশী জানিয়েছেন, প্রাথমিক বিদ্যালয়গুলি বন্ধ রাখার সময়সীমা ১০ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ক্লাস বন্ধ রাখার দরকার নেই। তবে স্কুল চাইলে অনলাইন ক্লাস করাতে পারে।

গত পাঁচ দিনের মতো রবিবার সকালেও ঘন ধোঁয়াশার চাদরে ঢেকে গিয়েছিল রাজধানী। দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স বর্তমানে ৪৬০। ভয়ঙ্কর এই বায়ু দূষণ নিয়ে অত্যন্ত উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা। তারা জানিয়েছেন এতে শিশু এবং বৃদ্ধদের মধ্যে চোখের রোগ এবং শ্বাসকষ্টের সমস্যা বাড়বে।

কয়েক দিনে দিল্লি এনসিআর সহ সংলগ্ন এলাকায় মাইক্রোস্কোপিক পিএম ২.৫ কণার পরিমাণ প্রতি ঘনমিটারে দিল্লি সরকারের নির্ধারিত নিরাপদ সীমা ৬০ মাইক্রোগ্রামের থেকে ৭-৮ গুণ বেড়ে গেছে। বর্তমানে এই কণার পরিমাণ বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্ধারিত প্রতি ঘন মিটারে ৫ মাইক্রোগ্রামের চেয়ে ৮০ থেকে ১০০ গুণ বেশি। এই কণা ফুসফুসের গভীরে প্রবেশ করে গুরুতর স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা সৃষ্টি করতে পারে।

গত কয়েক দিনে হঠাৎ করেই পারদ পতন, স্থির বাতাস এবং পাঞ্জাব ও হরিয়ানায় ধান কাটার পর খড় পোড়ানোর কারণে দিল্লি এনসিআর এলাকার বায়ুর গুণগত মান হ্রাস পেয়েছে। ২৭ অক্টোবর থেকে ৩ নভেম্বরের মধ্যে এয়ার কোয়ালিটি ইনডেক্স ২০০ পয়েন্ট বেড়ে গেছে। শুক্রবার ৩ নভেম্বর তা ৪৫০ পেরিয়ে 'সিভিয়ার প্লাস' বিভাগে পৌঁছে গেছে। শুক্রবার বিকেল চারটের পর থেকে শনিবার ৪ নভেম্বর ভোর ছ'টার মধ্যে সামান্য উন্নতি লক্ষ্য করা গেলেও ২৪ ঘণ্টার গড় এয়ার কোয়ালিটি ইনডেক্স এখনও ৪৬৮ পয়েন্টে রয়েছে।

XS
SM
MD
LG