অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া বলছে, তারা ইউক্রেনের ১৭টি ড্রোন হামলা প্রতিহত করেছে


রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের মূল ভবনের ছাদে একটি বিমান প্রতিরক্ষা যন্ত্র দেখা যায়। ১ নভেম্বর, ২০২৩। ফাইল ছবি।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের মূল ভবনের ছাদে একটি বিমান প্রতিরক্ষা যন্ত্র দেখা যায়। ১ নভেম্বর, ২০২৩। ফাইল ছবি।

মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, তারা কৃষ্ণ সাগর এবং ক্রাইমিয়ান উপদ্বীপে ইউক্রেনের ড্রোন হামলা ব্যর্থ করেছে।

মন্ত্রক জানিয়েছে, বিমান প্রতিরক্ষা ড্রোনগুলোর মধ্যে নয়টি রাশিয়া ধ্বংস করেছে এবং অন্য আটটি ইলেক্ট্রনিক উপায়ে আটকানো হয়েছে।

রাশিয়ার নিয়োগকৃত সেভাস্তোপলের গভর্নর মিখাইল রাজভোজায়েভ টেলিগ্রামে বলেছেন, বিধ্বস্ত একটি ড্রোন থেকে ধ্বংসাবশেষ পড়ে এক ব্যক্তি আহত হয়েছেন।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি সোমবার তার রাতের ভিডিও ভাষণে বলেছেন, যুদ্ধের সময় ইউক্রেনে নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে আলোচনা করা “সম্পূর্ণ দায়িত্বজ্ঞানহীন” কাজ। অর্থহীন রাজনৈতিক আলোচনা এড়িয়ে ঐক্যের আহ্বান জানান তিনি।

ইউক্রেনে বর্তমানে কার্যকর থাকা সামরিক আইনের অধীনে নির্বাচন নিষিদ্ধ করা হয়েছে। তবে জেলেন্সকি আইনের পরিবর্তন এবং প্রক্রিয়াটির জন্য অর্থ প্রদানে বিদেশী সহায়তার জন্য বিশেষ বিধান আহ্বান করবেন কিনা তা বিবেচনা করছিলেন।

তিনি বলেছেন, নির্বাচন হলে তিনি দ্বিতীয় মেয়াদে প্রার্থী হতে চান।

পররাষ্ট্রমন্ত্রী দমিত্রো কুলেবা সপ্তাহান্তে বলেছেন, জেলেন্সকি যুদ্ধকালীন ভোটের সুবিধা-অসুবিধা বিবেচনা করছেন।

ইউক্রেনের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর সংস্কারের পথে এগিয়ে যাওয়ার প্রমাণ হিসেবে একটি নির্বাচনের জন্য যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহামসহ বিদেশ থেকে অনেকেই আহ্বান জানিয়েছেন।

সোমবার ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ওলহা স্টেফানিশিয়া রয়টার্সকে বলেছেন, ইউক্রেন ইইউ সদস্যপদ লাভের অগ্রগতির বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের “ইতিবাচক” মূল্যায়ন পাওয়ার আশা করছে।

স্টেফানিশিনা বলেন, কিয়েভ প্রয়োজনীয় সকল সংস্কার বাস্তবায়ন করেছে। আশা করা হচ্ছে, বুধবার প্রকাশিত প্রতিবেদনটি ডিসেম্বরে শুরু হতে যাওয়া ইউক্রেনের ইইউতে যোগদানের বিষয়ে আলোচনা শুরুর ইঙ্গিত দেবে।

যেসকল সামরিক কর্মকর্তা একটি সেনা অভিবাদন অনুষ্ঠানের আয়োজন করেছিল, তাদের বিরুদ্ধে ইউক্রেন সোমবার একটি ফৌজদারি তদন্ত শুরু করেছে। ওই অনুষ্ঠানে রাশিয়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এতে ১৯ জন সেনা নিহত হয়। ইউক্রেনের বাহিনীর প্রতিবেদন অনুযায়ী, এটি অন্যতম মারাত্মক একক হামলা।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG