অ্যাকসেসিবিলিটি লিংক

জলবায়ু সমস্যা নিয়ে ‘কিছু সমঝোতা ’ হয়েছে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে: জন কেরি


ফাইল- শিনহুযা বার্তা সংস্থা দ্বারা প্রকাশিত এই ছবিতে দেখা যাচ্ছে চীনের সুঝৌতে একটি খনিতে কয়লা বাছাই করছেন এক শ্রমিক। ২০ অক্টোবর, ২০২১।
ফাইল- শিনহুযা বার্তা সংস্থা দ্বারা প্রকাশিত এই ছবিতে দেখা যাচ্ছে চীনের সুঝৌতে একটি খনিতে কয়লা বাছাই করছেন এক শ্রমিক। ২০ অক্টোবর, ২০২১।

যুক্তরাষ্ট্রের জলবায়ু দূত জন কেরি বলেছেন, এই সপ্তাহে চীনের জলবায়ু দূতের সঙ্গে তাঁর বৈঠকের ফলে জলবায়ু ইস্যু নিয়ে “কিছু সমঝোতা” হয়েছে। এই মাসের শেষের দিকে দুবাইতে অনুষ্ঠিতব্য জাতিসংঘের জলবায়ু শীর্ষ সম্মেলন নিয়ে কেরিকে আশাবাদী করে তুলেছে এই সমঝোতা।

সিঙ্গাপুরে ব্লুমবার্গ নিউ ইকোনমি ফোরামে কেরি শুক্রবার বলেন, এই সপ্তাহে চার দিন তিনি চীনের জলবায়ু দূত শি ঝেনহুয়ার সঙ্গে ক্যালিফোর্নিয়াতে সাক্ষাৎ করেন। তিনি তাঁদের বৈঠককে “ফলপ্রসূ” বলে অভিহিত করেছেন। এই বিষয়ে বিস্তারিত তথ্য না জানিয়ে তিনি বলেন, “নির্গমন হ্রাস ও আমাদের যে দিকে যেতে হবে সে বিষয়ে কয়েকটি চুক্তিতে” তাঁরা পৌঁছেছেন।

কেরি বলেন, “আমি এ নিয়ে আশাবাদী।” তাছাড়া তিনি আরও বলেন, চুক্তির বিস্তারিত বিবরণ দ্রুত প্রকাশ করা হবে।

জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সম্মেলন যা সিওপি২৮ নামে পরিচিত, এই মাসের শেষে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ২০১৫ সালে প্যারিস চুক্তিতে জলবায়ু সংক্রান্ত যে সব লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল তা বাস্তবায়িত করতে ও সম্প্রসারিত করতে চাইছে এই জলবায়ু সম্মেলন। প্যারিস চুক্তিতে প্রায় ২০০ দেশ বৈশ্বিক তাপমাত্রার বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াস বা প্রাক-শিল্প যুগের স্তরে সীমাবদ্ধ রাখতে সম্মত হয়েছিল।

কেরি বলেন, আগের জলবায়ু সম্মেলনের মতো লক্ষ্য হল “১.৫ ডিগ্রির লক্ষ্যমাত্রা বজায় রাখার সুযোগ উন্মুক্ত করা।”

বিশ্বের দুই বৃহত্তম দূষণকারী দেশ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যে কোনও চুক্তি এই সম্মেলনের সাফল্যেরই অবিচ্ছেদ্য

XS
SM
MD
LG