অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের শ্রম পরিস্থিতি মূল্যায়ন করতে ঢাকা সফরে ইইউ প্রতিনিধি দল


ঢাকায় পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধি দল। ১২ নভেম্বর, ২০২৩।
ঢাকায় পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধি দল। ১২ নভেম্বর, ২০২৩।

বাংলাদেশের শ্রম খাত নিয়ে সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে আলোচনা করতে, রবিবার (১২ নভেম্বর) ঢাকায় পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধি দল।

বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি এক্সে (সাবেক টুইটার) লিখেছেন, শ্রম অধিকার ও মানবাধিকার বিষয়ে বাংলাদেশের অংশীজনদের সঙ্গে মতবিনিময়ের জন্য সদ্য প্রতিনিধি দলটি ঢাকায় এসেছে। প্রতিনিধি দলের সদস্যরা রাজধানী বাড্ডায় প্রতিবন্ধী শিশুদের একটি স্কুল পরিদর্শন করেছেন।

ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিসের (ইইএএস) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-ব্যবস্থাপনা পরিচালক পাওলা পাম্পালোনি বলেন, “ঢাকায় আসতে পেরে আমি আনন্দিত।”

বুধবার (১৫ নভেম্বর) তারা বাংলাদেশ সরকারের শ্রম, বাণিজ্য ও পররাষ্ট্র সচিবদের সঙ্গে বৈঠক করবেন। পাশাপাশি সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে বৈঠক করবে ইইউ প্রতিনিধি দল । বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, “শ্রম খাতের জন্য জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করার লক্ষ্যে ইইউ প্রতিনিধি দলের এই সফর।”

বাংলাদেশ শ্রম খাতে একটি জাতীয় কর্মপরিকল্পনা (২০২১-২০২৬) গ্রহণ করেছে এবং এই পরিকল্পনাটি আইএলও গভর্নিং বডির কাছে বাংলাদেশ সরকারের জমা দেয়া রোডম্যাপের সঙ্গে নিবিড়ভাবে জড়িত।রোডম্যাপের লক্ষ্য হলো, সংগঠনের স্বাধীনতা এবং সম্মিলিত দরকষাকষির অধিকারসহ দেশের শ্রম অধিকারগুলো পালনের পরিবেশ উন্নত করা।

XS
SM
MD
LG