অ্যাকসেসিবিলিটি লিংক

বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবি অসাংবিধানিক: জাতিসংঘে আনিসুল হক


জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ-এ বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক। ১৩ নভেম্বর, ২০২৩।
জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ-এ বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক। ১৩ নভেম্বর, ২০২৩।

বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক সোমবার (১৩ নভেম্বর) জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে জানিয়েছেন, “বিরোধী দল বিএনপি’র তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের দাবি সম্পূর্ণ অসাংবিধানিক ও বেআইনি।” জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ (ইউপিআর)-এ অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

বাংলাদেশের স্বাধীন নির্বাচন কমিশন (ইসি) রয়েছে বলে উল্লেখ করেন আনিসুল হক। বলেন, “সরকার জনগণের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি আরো উল্লেখ করেন, “একজন পুলিশ সদস্যকে হত্যা করা ছাড়াও বিএনপি প্রধান বিচারপতি ও অন্যান্য বিচারকদের বাসভবনে হামলা চালায় এবং পুলিশ ফাঁড়িতে অগ্নিসংযোগ করে।” নির্বিচারে কোনো গ্রেপ্তার করা হয়নি বলে জানান তিনি। বলেন, “আইন প্রয়োগকারী সংস্থা দেশের আইন অনুযায়ী দায়িত্ব পালন করেছে।”

আইনমন্ত্রী বলেন, “সরকার যেকোনো মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে জিরো-টলারেন্স নীতি বজায় রেখেছে এবং বিরোধী দলগুলোর জন্য রাজনৈতিক স্থান তুলে ধরেছে।” রোহিঙ্গা সংকটের বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, “বাংলাদেশ একা মিয়ানমারের চাপিয়ে দেয়া সংকট সমাধান করতে পারবে না।”

আইনমন্ত্রী বলেন, “নির্বাচনকে আরো সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক ও বিশ্বাসযোগ্য করতে নির্বাচনী এলাকা সীমাবদ্ধকরণ আইন-২০২১, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগ আইন-২০২২ এবং সংসদ নির্বাচন (ইলেকট্রনিক ভোটিং মেশিন) বিধিমালা-২০১৮ প্রণয়ন করা হয়েছে।এছাড়া, রাজনৈতিক দল ও প্রার্থীদের জন্য আচরণ বিধিমালা-২০০৮ এবং নির্বাচন পরিচালনা বিধি-২০১৮ সংশোধন করা হয়।”

আনিসুল হক বলেছেন, “প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)ও নির্বাচন কমিশনার (সিইসি) নিয়োগ আইন ২০২২ একটি নিরপেক্ষ ও সক্ষম ইসি নিশ্চিত করে এবং এটি দেশের পাশাপাশি উপমহাদেশে এ ধরনের প্রথম আইন।আইনমন্ত্রীর পেশ করা জাতীয় প্রতিবেদনে বাংলাদেশ বলেছে; এটা মানবাধিকারের প্রচার ও সুরক্ষার জন্য তার প্রতিষ্ঠান এবং পদক্ষেপগুলোকে শক্তিশালী করতে থাকবে।

বাংলাদেশের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ইউপিআর হয়েছিল যথাক্রমে ফেব্রুয়ারি ২০০৯, এপ্রিল ২০১৩ ও মে ২০১৮ সালে। ইউপিআর ওয়ার্কিং গ্রুপে মানবাধিকার কাউন্সিলের ৪৭টি সদস্য রাষ্ট্র রয়েছে। তবে, জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রের প্রতিটি দেশ পর্যালোচনায় অংশ নিতে পারে।

যে নথিগুলোর ওপর ভিত্তি করে পর্যালোচনা করা হয়, তা হলো; জাতীয় প্রতিবেদন; স্বাধীন মানবাধিকার বিশেষজ্ঞ ও গোষ্ঠীর প্রতিবেদনে থাকা তথ্য; জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল অনুসারে জাতীয় মানবাধিকার সংস্থা, আঞ্চলিক সংস্থা এবং সুশীল সমাজ ও অংশীজনদের দ্বারা প্রদত্ত তথ্য।

একতরফা নির্বাচনের লক্ষ্যে দমন-পীড়ন চালাচ্ছে আওয়ামী লীগ: বিএনপি

এদিকে, শনিবার (১১ নভেম্বর) বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি অভিযোগ করেছে যে আরেকটি ভুয়া ও একতরফা নির্বাচন অনুষ্ঠানের জন্য বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর দমন-পীড়ন চালাচ্ছে আওয়ামী লীগ সরকার।

শনিবার (১১ নভেম্বর) বিএনপির পক্ষে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই অভিযোগ করেন। তিনি বলেন, “ সরকার দেশে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করেছে।” তিনি দাবি করেন, “বিএনপির আন্দোলনকে কলঙ্কিত করতে, সরকারি গাড়িতে আগুন দিচ্ছে ক্ষমতাসীন দলের লোকজন।”

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী
বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, “আওয়ামী লীগের ফ্যাসিবাদী সরকার অতীতের মতো একতরফা প্রহসনের নির্বাচন করতে মরিয়া হয়ে উঠেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা জনগণের ওপর ঝাঁপিয়ে পড়েছে। সাধারণ মানুষ এখন যুদ্ধকালীন সময়ের মতো নীরব ভীতিকর পরিবেশে বসবাস করছে।”

রুহুল কবির রিজভী বলেন, “সরকারের অধীনস্থ পুলিশ কর্মকর্তারা এখন আওয়ামী লীগ লিমিটেড কোম্পানির কর্মচারী হয়েছেন। রাত হলেই পুলিশি অভিযানের কারণে দেশে আতঙ্ক নেমে আসে। গণতন্ত্রপন্থী শক্তির বিরুদ্ধে প্রতিদিন অসংখ্য মামলা দায়ের করা হচ্ছে। থানাগুলো এখন প্রতিটি বাড়িতে আতঙ্ক ছড়িয়ে গ্রেপ্তার বাণিজ্যে লিপ্ত হচ্ছে।”

XS
SM
MD
LG