অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের খেরসনে রুশ গোলাবর্ষণে নিহত ২, শিশুসহ আহত ১২


ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন এলাকায় একজন সেনা মাটি থেকে রকেট খুঁড়ে বের করছে।
ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন এলাকায় একজন সেনা মাটি থেকে রকেট খুঁড়ে বের করছে।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খেরসনে সোমবার রুশ গোলাবর্ষণে তিনজন নিহত ও দুই মাস বয়সী এক শিশুসহ অন্তত ১২ জন আহত হয়েছেন বলে স্থানীয় গভর্নর ওলেকসান্ডার প্রোকুদিন জানিয়েছেন।

গত বছর দখলমুক্ত হবার পর থেকে খেরসন এবং ডিনিপ্রো নদীর পশ্চিম তীরে রাশিয়ানরা নিয়মিত ভাবে ডিনিপ্রোর পূর্ব তীর থেকে বোমা বর্ষণ করে আসছে। দিনের বেলা সাধারণত কয়েকবার বিমান হামলার বিপদ সংকেত বেজে উঠে।

প্রোকুদিন বলেন, বিকেলে শহরের কেন্দ্রস্থলে এক যৌথ হামলায় দুইজন নিহত ও আরও ১০ জন আহত হয়েছেন।

“একটি অ্যাম্বুলেন্স, একটি প্রশাসনিক ভবন, একটি হাসপাতাল এবং কমপক্ষে ১৫টি বাড়িসহ আটটি গাড়ি ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে,” তিনি বলেন।

পৃথক এক বার্তায় গভর্নর প্রোকুদিন টেলিগ্রাম মেসেজিং অ্যাপে জানিয়েছেন, খেরসনের শহরতলিতে একটি গাড়িতে গুলি চালানো হয়েছে। এই ঘটনায়, একজন নিহত এবং দুই মাসের একটি শিশু ও তার মা আহত হয়।

আইনপ্রণেতার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের সন্দেহ

এদিকে, কর্মকর্তারা সোমবার বলেছেন, ইউক্রেনের আইনপ্রণেতা ওলেকসান্ডার ডুবিন্সকিকে আনুষ্ঠানিকভাবে অবহিত করা হয়েছে যে, ইউক্রেনের রাজনৈতিক নেতৃত্ব সম্পর্কে ভুয়া তথ্য ছড়ানো এবং রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থার সাথে সহযোগিতার অভিযোগে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের সন্দেহ করা হচ্ছে।

FILE PHOTO: Ukrainian lawmaker Oleksandr Dubinsky is seen during a parliament session in Kyiv
ফাইল ফটোঃ ইউক্রেনের আইনপ্রণেতা ওলেকসান্ডার ডুবিন্সকিকে ২০১৯ সালে ক্যিভে সংসদে দেখা যাছে।

ডুবিন্সকি সন্দেহের নোটিশটিকে বানোয়াট অভিহিত করে বলেন, এটা "রাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের সম্পূর্ণ মিথ্যার উপর ভিত্তি করে" বানানো। টেলিগ্রামে নিজের পোস্টে তিনি এ কথা বলেন।

এসবিইউ নামে পরিচিত ইউক্রেনের সিকিউরিটি সার্ভিস বলছে, ডুবিন্সকি একটি অপরাধী সংগঠনের সদস্য ছিলেন, যেটা রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থার অর্থায়নে ২০১৬ সালে তৈরি করা হয়।

যুক্তরাষ্ট্র ২০২১ সালের জানুয়ারিতে, ডুবিন্সকিসহ ইউক্রেনের বেশ কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে নিষেধাজ্ঞা আরোপ করে।

তারা ইউক্রেনের এমন একজন রাশিয়াপন্থী আইনপ্রণেতার সাথে সম্পৃক্ত ছিলেন বলে বলা হয়েছে, যিনি রাষ্ট্রপতি জো বাইডেন এবং তার ছেলের বিরুদ্ধে অপপ্রচার চালাতে তৎকালীন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের মিত্রদের প্রচেষ্টার সাথে যুক্ত ছিলেন বলে অভিযোগ ছিল।

ইউক্রেন এই ঘটনায় ফৌজদারি তদন্ত শুরু করেছে।

পৃথক এক ঘটনায়, ইউক্রেন ও ইউরোপের অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট পত্রিকায় অভিযোগ করা হয়েছে যে, গত বছর নর্ড স্ট্রিম প্রাকৃতিক গ্যাস পাইপলাইনে হামলার সমন্বয় করেছিল ইউক্রেনের এক সামরিক কর্মকর্তা।

যুক্তরাষ্ট্র এবং উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা নেটো এটিকে নাশকতামূলক কাজ বলে অভিহিত করেছে। অন্যদিকে মস্কো বলেছে, এটি একটি আন্তর্জাতিক সন্ত্রাসী কর্মকাণ্ড।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG