অ্যাকসেসিবিলিটি লিংক

এখন সংলাপের আর সুযোগ নেই—আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের


বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যেহেতু নির্বাচন কমিশন যেকোনো সময় তফসিল ঘোষণা করবে, তাই এখন সংলাপের আর সুযোগ নেই।

তিনি বলেন, “বিএনপিকে (বাংলাদেশ জাতীয়তাবাদী দল) আমরা অনেক আগে থেকেই বলে আসছি, শর্ত ছাড়া সংলাপে আসলে তখন আমরা বিবেচনা করব। কিন্তু, এখন আর সেই সুযোগ নেই”।

বুধবার (১৫ নভেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “আমরা ডোনাল্ড লুর (যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি) থেকে একটি চিঠি পেয়েছি। রাষ্ট্রদূত (বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত) পিটার হাস আজ সকালে আমাদের চিঠি দিতে এসেছিলেন। চিঠি পেয়েছি। এখন দলের সভাপতি শেখ হাসিনার সঙ্গে আলোচনা শেষে এ ব্যাপারে কথা বলতে পারব”।

তিনি আরও বলেন, “এক পৃষ্ঠার একটি চিঠি আমি পড়েছি। তাতে লেখা আছে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার বিষয়টি”।

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, “যারা গণতন্ত্রে বিশ্বাস করে তারা সংলাপ এড়াতে পারে না। ইসি নির্বাচনের তফসিল ঘোষণা করতে যাচ্ছে, তাই এখন সংলাপের সুযোগ নেই”।

উল্লেখ্য, নির্বাচন কমিশন (ইসি) বলেছে, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে ভাষণে নির্বাচনের তফসিল ঘোষণা করবেন।

ইসি সচিব জাহাঙ্গীর আলম বুধবার সকালে সাংবাদিকদের জানান, বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার সন্ধ্যায় সিইসির ভাষণ সম্প্রচার করবে।

তফসিল ঘোষণার নামে নাটক বন্ধ করুন—বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রিজভী

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার নামে, নির্বাচন কমিশনের (ইসি) নাটক বন্ধ করতে আহ্বান জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

মঙ্গলবার (১৪ নভেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ আহবান জানান তিনি।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী
বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী

রুহুল কবির রিজভী নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানের জন্য, বিরোধী দলের দাবি মেনে নিয়ে সরকারকে পদত্যাগ করার আহ্বান জানান।

বর্তমান নির্বাচন কমিশনকে পক্ষপাতদুষ্ট বলেও অভিযোগ করেন তিনি।

রুহুল কবির রিজভী আরও বলেন, “জনগণের দাবি উপেক্ষা করে একতরফা নির্বাচন করতে সরকার পাগল হয়ে গেছে। শেখ হাসিনা তাঁর অধীনস্থ নির্বাচন কমিশনকে দিয়ে অবৈধভাবে তফসিল ঘোষণার প্রক্রিয়া শুরু করেছেন”।

রুহুল কবির রিজভী বলেন, “নির্বাচনের তফসিলের নামে এই নাটক বন্ধ করতে আমরা কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করতে চাই। আগে পদত্যাগ করে তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করুন”।

নির্বাচনের তফসিল ঘোষণার আগেই নির্বাচন কমিশন বাতিল করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, “বিরোধী দলের এক দফা দাবি না মানলে, পরিণতি ভয়াবহ হবে”।

রুহুল কবির রিজভী বলেন, “বর্তমান ইসি ঘোষিত তফসিল অনুযায়ী বাংলাদেশে কোনো নির্বাচন হবে না। তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচন হবে না। জনগণ বাংলাদেশের মাটিতে কোনো প্রহসনমূলক ও নাটকীয় নির্বাচন হতে দেবে না”।

XS
SM
MD
LG