অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল-হামাস যুদ্ধবিরতির ষষ্ঠ দিন চলছে, মেয়াদ বাড়ানোর চাপ অব্যাহত


২০২৩ সালের ২৮ নভেম্বর, ইসরাইলের রামাত গানের শেবা মেডিকেল সেন্টারে হামাসের কাছ থেকে মুক্তি পাওয়া ইসরাইলি জিম্মিদের একজনকে বাসে উঠতে সাহায্য করা হচ্ছে।
২০২৩ সালের ২৮ নভেম্বর, ইসরাইলের রামাত গানের শেবা মেডিকেল সেন্টারে হামাসের কাছ থেকে মুক্তি পাওয়া ইসরাইলি জিম্মিদের একজনকে বাসে উঠতে সাহায্য করা হচ্ছে।

ইসরাইল ও হামাসের মধ্যকার একটি অস্থায়ী যুদ্ধবিরতি বুধবার ষষ্ঠ দিনে পৌঁছেছে। দুই পক্ষ আরও জিম্মি ও বন্দিদের মুক্তি দেবে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে আলোচকরা চুক্তির মেয়াদ বৃদ্ধির জন্য চাপ দিচ্ছে।

বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, “আমরা দেখতে চাই যে বিরতি বৃদ্ধি পেয়েছে কারণ এর ফলে প্রথমত এবং সর্বাগ্রে জিম্মিদের মুক্তি দেয়া, বাড়িতে ফিরে আসা, তাদের পরিবারের সাথে পুনরায় মিলিত হওয়া সম্ভব হয়েছে।”

ব্লিংকেন ইসরাইলের সেনা অভিযান, গাজায় বেসামরিক জীবন রক্ষা এবং মানবিক সহায়তার বিতরণ ত্বরান্বিত করার বিষয়ে আলোচনার লক্ষ্যে ইসরাইলি ও ফিলিস্তিনি কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করার জন্য এই অঞ্চলে সফরে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

মূল চুক্তিতে জঙ্গি গোষ্ঠী হামাসের বিরুদ্ধে ইসরাইলের অভিযান চার দিনের জন্য মূলতবি করার আহ্বান জানানো হয়েছিল। হামাস গত মাসে ইসরাইলে হামলার সময় আটক ৫০ জন জিম্মিকে মুক্তি দেয় এবং ইসরাইল ১৫০ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্ত করে। এই বিরতির ফলে বিধ্বস্ত গাজা ভূখন্ডে পৌঁছানোর জন্য মানবিক সহায়তা বৃদ্ধির অনুমোদন পাওয়া গেছে।

হামাস প্রতিদিন আরও দশজন জিম্মিকে মুক্তি দেবে এবং ইসরাইল আরও বন্দিকে মুক্ত করবে এমন শর্তের অধীনে যুদ্ধবিরতি দুইদিন বাড়ানো হয়।

ইসরাইলি সেনাবাহিনী বলেছে, মঙ্গলবার গভীর রাতে ১২ জন জিম্মিকে ইসরাইলে নিয়ে যাওয়া হয়। ওই ১২ জন গাজায় বন্দি ছিল। তাদের মধ্যে ১০ জন ইসরাইলি ও দুজন বিদেশী নাগরিক। বিনিময়ে ইসরাইল ৩০ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্ত করেছে। পশ্চিম তীরের একটি কারাগার এবং জেরুজালেম আটক কেন্দ্র থেকে ১৫ জন নারী ও ১৫ জন যুবককে মুক্ত করা হয়। আধা-সরকারি সংস্থা ফিলিস্তিনি প্রিজনার্স ক্লাব একথা জানায়।

হামাস জঙ্গিরা ৭ অক্টোবর দক্ষিণ ইসরাইলে তাদের তাণ্ডব চলাকালীন প্রায় ২৪০ জনকে ধরে নিয়ে যায়। ইসরাইলে তারা প্রায় ১২০০ জনকে হত্যা করেছিল। হামাস-নিয়ন্ত্রিত গাজা স্বাস্থ্য মন্ত্রক জানায়, পাল্টা আক্রমণে ইসরাইল গাজায় পনেরো হাজারের বেশি মানুষকে হত্যা করেছে।

ছয় সপ্তাহের ব্যাপক ইসরাইলি বিমানহামলা এবং স্থল আক্রমণের পর গাজায় প্রথম স্থিতাবস্থা বিরাজ করছে।

ইসরাইল-হামাস দ্বন্দ্বকে কেন্দ্র করে বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি বৈঠক হবার কথা।

ভয়েস অফ আমেরিকার পররাষ্ট্র মন্ত্রকের ব্যুরো প্রধান নাইকি চিং এবং হোয়াইট হাউস সংবাদদাতা আনিতা পাওয়েল এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন। এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG