অ্যাকসেসিবিলিটি লিংক

ব্লিংকেন: ইউক্রেনের প্রতি নেটোর থাকছে অব্যাহত সমর্থন


ব্রাসেলস’এর নেটো সদরদপ্তরে ইউক্রেন সম্পর্কে নেটো পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং ইউক্রনের পররাষ্ট্রমন্ত্রী দ্যমিত্র কুলেবা। ২৯ ণভেম্বর, ২০২৩।
ব্রাসেলস’এর নেটো সদরদপ্তরে ইউক্রেন সম্পর্কে নেটো পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং ইউক্রনের পররাষ্ট্রমন্ত্রী দ্যমিত্র কুলেবা। ২৯ ণভেম্বর, ২০২৩।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের উভয় দলের শক্ত সমর্থন রয়েছে এবং নেটোর মিত্রদেরও ইউক্রেনকে অব্যাহত ভাবে সমর্থন দানে “ কোন ক্লান্তির ভাব নেই। দেশটি রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন যুদ্ধের এটি দ্বিতীয় শীতকাল।

বুধবার ব্রাসেলস ‘এ এক সংবাদ সম্মেলনে ব্লিংকেন বলেন , “ পুতিনের নৃশংসতার এই দ্বিতীয় শীত মৌসুমে আমরা যখন প্রবেশ করছি , তখন কেউ কেউ প্রশ্ন করেন , যুক্তরাষ্ট্র এবং নেটোর মিত্র দেশগুলি কি ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখবে । কিন্তু আজ এখানে নেটোতে এই প্রশ্নের জবাব পরিস্কার , এই সমর্থন অবিচল। আমরা ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখবো এবং তা রাখা উচিৎ”।

ব্লিংকেনের মতে.যুদ্ধ শুরু হবার সময় থেকে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সাহায্য হিসেবে ৭,৭০০ কোটি ডলার দিয়েছে । যার মধ্যে রয়েছে মানবিক, আর্থিক ও সামরিক সহায়তা। তিনি আরও বলেন কিয়েভকে সাহায্য বাবদ ইউরোপীয় মিত্ররা ১১,০০০ কোটি ডলার প্রদান করেছে।

ইউক্রেনের সদস্যপদ

বুধবার নেটো-ইউক্রেন পরিষদের পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ের প্রথম বৈঠকে ইউক্রেনের নেটো সদস্যপদ লাভের ব্যাপারে আলোচনা হয়। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দ্যমিত্র কুলেবার সঙ্গেও ব্লিংকেন একটি পৃথক বৈঠক করেছেন।

যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কুটনীতিক বলেন যে মিত্ররা তাদের নীতি আবার নিশ্চিত করেছে যে “ সকল মিত্র সম্মত হয়েছে যে সব শর্ত পূরণ হলে ইউক্রেন নেটোর সদস্য হয়ে যাবে”।

পৃথক এক সংবাদ সম্মেলনে নেটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ বলেন দস্য রাষ্ট্রগুলি ইউক্রেনের সংস্কারের জন্য কিছু সুপারিশ করেছেন।

নেটোর সদরদপ্তরে স্টলটেনবার্গ সংবাদদাতাদের বলেন. “ আগেকার যে কোন সময়ের তূলনায় ইউক্রেন এখন নেটোর খুব ঘনিষ্ঠ। সদস্যতা লাভের ব্যাপারে আমরা তাদের প্রতি সমর্থন অব্যাহত রাখবো, স্বাধীনতার জন্য তাদের লড়াইয়েও আমরা তাদের সমর্থন করে যাবো”।

যুক্তরাষ্ট্র ২০২৪ সালের জুলাই ৯ থেকে জুলাই ১১ পর্যন্ত ওয়াশিংটনে আগামি নেটো শীর্ষ সম্মেলনের আয়োজন করবে। আগামি বছর নোটো জোট তাদের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করতে যাচ্ছে ।

XS
SM
MD
LG