অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের অভিযোগ: ভারতের সরকারি কর্মকর্তার শিখ হত্যার ষড়যন্ত্র


ফাইল: যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ, ওয়াশিংটন। ১৬ এপ্রিল ২০১৯।
ফাইল: যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ, ওয়াশিংটন। ১৬ এপ্রিল ২০১৯।

এক ব্যক্তি, যিনি নিজেকে ভারতের গোয়েন্দা সংস্থার “সিনিয়র ফিল্ড অফিসার” বলে দাবি করেন, তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রসিকিউটাররা এই মর্মে অভিযোগ এনেছেন যে তিনি একজন আমেরিকান নাগরিককে হত্যা করার ব্যর্থ ষড়যন্ত্র করেছিলেন। এই আমেরিকান নাগরিক শিখ বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের একজন নেতা।

বুধবার যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ যে সব নথিপত্র প্রকাশ করেছে তাতে ঐ ভারতীয় কর্মকর্তার নাম জানানো হয়নি তবে এমন আভাস দেয়া হয়েছে যে তিনি অন্যান্যদের সঙ্গে নতুন দিল্লির একটি সরকারি দপ্তরে কাজ করতেন এবং এই হত্যার ব্যবস্থা করার জন্য নিখিল গুপ্ত নামের একজন ভারতীয় নাগরিককে ভাড়া করেন।

ফেডারেল প্রসেকিউটাররা অভিযোগ করেন যে ঐ ভারতীয় কর্মকর্তাটি বার বার গুপ্তের সঙ্গে যোগাযোগ করেছেন এবং তাকে ১৫,০০০ ডলার অগ্রিম হিসেবে দেন। ঐ রাজনৈতিক সক্রিয়বাদীকে হত্যার জন্য গুপ্তকে এক লক্ষ ডলার প্রদানের প্রতিশ্রুতি দেন ঐ ভারতীয় কর্মকর্তা।

৫২ বছর বয়সী গুপ্তকে চেক প্রজাতন্ত্র থেকে যুক্তরাষ্ট্রের কাছে বিচারের জন্য হস্তান্তর করা হবে।তিনি ঐ ষড়যন্ত্রে সম্পৃক্ত থাকার কারণে যুক্তরাষ্ট্রে তিনি হত্যার জন্য ভাড়া খাটা, ষড়যন্ত্র ও অবৈধ ভাবে অর্থ প্রাপ্তির অভিযোগের সম্মুখীন হবেন।

শিখস ফর জাস্টিস সংগঠনটির নেতা, অ্যাটর্নি গুরুপাতওয়ান্ত সিং পানুম যুক্তরাষ্ট্র ও কানাডার দ্বৈত নাগরিক এবং তিনি আগেও আভাস দিয়েছিলেন যে তিনি লক্ষ্যবস্তুহয়েছেন। সংবাদদাতাদের তিনি বলেছিলেন যে ভারতীয় সরকারের সমালোচনা করায় এবং স্বাধীন খালিস্তান রাষ্ট্রের পক্ষে কথা বলার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার তাকে হত্যা করতে চায়।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি ড্যামিয়ান উইলিয়াম এক বিবৃতিতে বলেন, “ বিবাদি পক্ষ ভারতে বসেই ষড়যন্ত্র করে এখানে এই, নিউইয়র্কে তাকে হত্যা করতে চাইছিল। তিনি ভারতীয় বংশদ্ভুত আমেরিকান নাগরিক যিনি শিখদের জন্য সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার কথা প্রকাশ্যেই বলেন। অ্যটর্নি উইলিয়াম বলেন, “ আমরা যুক্তরাষ্ট্রের মাটিতেই যুক্তরাষ্ট্রের নাগরিকের হত্যার প্রচেষ্টা সহ্য করবো না”।

বিবাদী পক্ষের ঘাতক ছিলেন গোপন এজেন্ট

যুক্তরাষ্ট্রের আইনপ্রয়োগকারীরা এই তৎপরতা চিহ্নিত করে এবং ব্যর্থ করে দেয়।

বুধবার প্রকাশিত অভিযোগপত্র অনুযায়ী গুপ্ত একজনের সঙ্গে যোগাযোগ করেন যাকে তিনি অপরাধীচক্রের লোক মনে করেছিলেন কিন্তু তিনি ছিলেন গোপনসুত্র যিনি মাদকবিরোধী আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে কাজ করছিলেন।

গুপ্ত নিউ ইয়র্ক সিটিতে তার লক্ষ্যবস্তুকে হত্যা করার জন্য চুক্তি সম্পাদনের জন্য এই গোপনসুত্রটির সহযোগিতা চান। তখন এই গোপনসুত্রটি গুপ্তকে সম্ভাব্য ঘাতকের সঙ্গে পরিচয় করিয়ে দেন যিনি ছদ্মবেশে ছিলেন প্রকৃতপক্ষে যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী কর্মকর্তা।

দ্য ওয়াশিংটন পোস্ট পত্রিকা জানিয়েছে বাইডেন প্রশাসন এই ষড়যন্ত্রের অভিযোগের কথা পরবর্তী মাসের শেষ দিকে জানতে পারে এবং বিষয়টি ঊর্ধ্বতন ভারতীয় কর্মকর্তাদের সামনে উত্থাপন করে। আগস্ট মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালিভান , ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের কাছে সরাসরি তাৎর এই উদ্বেগর কথা তুলে ধরেন ।

পরে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা(সিআইএ)’র পরিচালক উইলিয়াম বার্নস যখন নতুন দিল্লিতে ভারতের রিসার্চ এন্ড অ্যনালিটিকাল উইং ( র)’এর প্রধান রবি সিনহার সঙ্গে বৈঠক করেন তখন তিনি ইষয়টি বিস্তারিত ভাবে তুলে ধরেন।

মিডিয়ার প্রতিবেদনে জানানো হয়েছে যে বাইডেন যখন ২০ জাতি গোষ্ঠির সম্মেলনে নতুন দিল্লিতে মোদির সঙ্গে বৈঠক করেন তখনো তিনি এই প্রসঙ্গটি উত্থাপন করেন।

জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্রী অ্যাড্রিয়েন ওয়াটসন গত সপ্তাহে বলেন, “ ভারতের সংশ্লিষ্ট পক্ষগুলো এতে বিস্ময় ও উদ্বেগ প্রকাশ করেন । তারা বলেন এই ধরণের কর্মকান্ড তাদের নীতি নয়”।

ভারত সরকার এই ঘটনায় সম্পৃক্ততার অভিযোগ উচ্চ পর্যায়ে তদন্ত করার ব্যবস্থা নিয়েছে।

যুক্তরাষ্ট্র সরকার কিছু তথ্য ভারতকে জানায় এবং ভারতের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বুধবার প্রকাশিত এক বিবৃতিতে বলেন ভারত, “ এ ধরণের সংবাদকে গুরুত্বের সঙ্গে দেখে যেহেতু এটি আমাদের জাতীয় নিরাপত্তার উপরও আঘাত হানে । সংশ্লিষ্ট বিভাগগুলি বিষয়টি পরীক্ষা করে দেখছেন।

XS
SM
MD
LG