অ্যাকসেসিবিলিটি লিংক

ফরাসি সৈন্যদের দেশ ত্যাগের আহ্বানঃ চাদের বিরোধী দল ও সুশীল সমাজ 


১০ অক্টোবর, ফরাসি সৈন্যদের যানবহরের একটি সামরিক যাব নিজারের নিয়ামের লাজারেট জেলা অতিক্রম করতে দেখা যাচ্ছে।
১০ অক্টোবর, ফরাসি সৈন্যদের যানবহরের একটি সামরিক যাব নিজারের নিয়ামের লাজারেট জেলা অতিক্রম করতে দেখা যাচ্ছে।

চাদের বিরোধী দল ও সুশীল সমাজের গোষ্ঠীগুলো ফ্রান্সের কাছে আহ্বান জানিয়েছে, ফরাসী সেনা যারা সামরিক জান্তার আদেশে প্রতিবেশী নিজার ত্যাগ করে চাদে পৌঁছেছে তাদেরকে যেন অবিলম্বে চাদ থেকে প্রত্যাহার করে নেয়।

বিরোধী দল র‍্যালি ফর জাস্টিস অ্যান্ড ইকুয়ালিটির প্রেসিডেন্ট অর্জেই আবদেরহিম চাহা বৃহস্পতিবার বলেছেন, সামরিক শাসক মাহামাত ইদ্রিস দেবি ফরাসি সৈন্যদের সরে যাওয়ার যে নির্দেশ দিয়েছিলেন তা কার্যকর করতে তিনি ব্যর্থ হয়েছেন।

রাজধানী এন’জামেনায় এক সংবাদ সম্মেলনে চাহা বলেন, তিনি বিশ্বাস করেন, সামরিক জান্তাকে ক্ষমতায় রাখার জন্য দেবি ফরাসি সৈন্যদের রাখতে চান। ২০২৪ সালের নভেম্বরের মধ্যে ক্ষমতা বেসামরিক শাসনের হাতে হস্তান্তর করতে ব্যর্থ হলে বিক্ষোভ করার জন্য যারা প্রস্তুত রয়েছে তাদেকে ভয় ভীতি প্রদর্শন ও দমন করতে দেবি এদের কাজে লাগাবেন।

চাহা বলেন, বিরোধী দল ও সুশীল সমাজের গোষ্ঠীগুলো ডেবিকে ২৮ ডিসেম্বরের মধ্যে ১ হাজারের বেশী ফরাসী সেনা যারা ইতোমধ্যে চাদে অবস্থান করছে এবং আরও যারা নিজারের থেকে চাদে পৌঁছেছে তাদেরকে মধ্য আফ্রিকার দেশটি ছেড়ে চলে যাওয়ার বিষয়টি নিশ্চিত করতে বলেছে।

তিনি বলেন, ফ্রান্স ও চাদের মধ্যে ঔপনিবেশিক আমলের সব চুক্তি এবং নতুন সমঝোতা চুক্তি বাতিল করা উচিত উল্লেখ করে তিনি আরও বলেন, আফ্রিকার অনেক দেশেই ফ্রান্সের অতিরিক্ত প্রভাবে নাগরিকরা একেবারে বিরক্ত।

চাদের সেনাবাহিনীর জেনারেল ডেবি ২১ এপ্রিল তার প্রয়াত বাবা ইদ্রিস ডেবি ইটনোর স্থলাভিষিক্ত হন এবং তাকে ১৮ মাসের জন্য অন্তর্বর্তীকালীন কাউন্সিলের প্রধান ঘোষণা করা হয়। ডেবি ইটনো ৩০ বছর ধরে স্বৈরশাসক হিসেবে চাদে শাসন চালিয়েছিলেন।

বিরোধী দল ও সুশীল সমাজের গোষ্ঠীগুলি বলছে, দেবিকে বিশ্বাস করা যায় না কারণ তিনি ২০২২ সালের অক্টোবরে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে ব্যর্থ হয়েছেন এবং এর পরিবর্তে হস্তান্তরের সময় দুবছর বাড়িয়েছেন।

তবে দেবি জোর দিয়ে বলেছেন যে ক্ষমতা তিনি বেসামরিক শাসনের হাতে হস্তান্তর করবেন।

XS
SM
MD
LG