অ্যাকসেসিবিলিটি লিংক

২০২৪-এর আইপিএল ক্রিকেট নির্ধারিত সময়ে হওয়া অনিশ্চিত


লোকসভা নির্বাচনের কারণে ভারতে ২০২৪-এর আইপিএল সূচিতে বদল হতে পারে।
লোকসভা নির্বাচনের কারণে ভারতে ২০২৪-এর আইপিএল সূচিতে বদল হতে পারে।

ভারতে বিশ্বকাপ ক্রিকেট শেষ হতেই শুরু হয়ে গেছে আইপিএল ক্রিকেট প্রতিযোগিতা নিয়ে প্রস্তুতি।ইতিমধ্যেই আইপিএল-এ অংশগ্রহণকারী ১০টি ফ্র্যাঞ্চাইজি ঠিক করে ফেলেছে, তারা কোন কোন ক্রিকেটারকে ধরে রাখবে, আর কাদের ছাড়বে।

চলতি ডিসেম্বর মাসের ১৯ তারিখই রয়েছে আইপিএল-এর মিনি আসর। সবমিলিয়ে জোরকদমে চলছে ২০২৪ সালের আইপিএল নিয়ে পরিকল্পনা। কিন্তু আগামী বছর আইপিএল নির্ধারিত সময়ে হবে কি না তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

সাধারণত প্রতি বছর মার্চ মাসের শেষের দিক থেকেই শুরু হয় আইপিএল। চলে টানা দু'মাস। মে মাসে শেষ হয় আইপিএল প্রতিযোগিতা। তবে ২০২৪-এর আইপিএল সূচিতে বদল হতে পারে। কারণ ভারতের লোকসভা নির্বাচন।

আইপিএল, লোকসভা নির্বাচন, কোনওটিরই তারিখ এখনও ঘোষণা করা হয়নি। তবে সাধারণত, যে সময় আইপিএল হয় আগামী বছর সেই সময়ই লোকসভা নির্বাচন হতে পারে। সেই কারণেই পিছিয়ে যেতে পারে আইপিএল। সংবাদমাধ্যম সূত্রের খবর, নির্বাচন কমিশন কবে লোকসভা ভোট ঘোষণা করে, তা দেখে নিয়েই আইপিএলের সূচি জানাবে আইপিএল গর্ভনিং কাউন্সিল।

ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআই ও আইপিএল গর্ভনিং কাউন্সিলের সদস্যরা ইতিমধ্যেই দিল্লিতে নিজেদের মধ্যে বৈঠক সেরেছেন।

সেখানে সূচি নিয়ে আলোচনা হয়েছে। তবে মার্চ মাসে যে আইপিএল অনুষ্ঠিত হচ্ছে না তা একপ্রকার নিশ্চিত। শুধু নির্বাচন নয়, টি ২০ বিশ্বকাপ নিয়েও চিন্তায় আছে আইপিএল গর্ভনিং কাউন্সিল। নিয়ম অনুযায়ী, বিশ্বকাপ শুরুর অন্তত ১০ দিন আগে আইপিএল শেষ করতে হবে।

২০২৪-এ আইপিএল আয়োজন করা বড় চ্যালেঞ্জ বিসিসিআই-এর কাছে। লোকসভা নির্বাচনের ভোট পর্ব না মেটা পর্যন্ত কোনওভাবেই এই কোটিপতি লিগ আয়োজন করা সম্ভব নয়। কারণ নিরাপত্তা। দেশ বিদেশের বহু ক্রিকেটার খেলতে আসেন এই লিগ। তাই নির্বাচনের সময় নিরাপত্তা বিঘ্ন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সবদিক মাথায় রেখে আগামী আইপিএল আয়োজন করা একটু কঠিন, মানছেন আইপিএল কর্তারাও। বিকল্প ভাবনাও শুরু হয়ে গেছে। ২০০৯ সালের মতো আইপিএল এবার দেশের বাইরে সরতে পারে। তবে তাতে টুর্নামেন্টের জনপ্রিয়তায় ভাটা পড়বে বলে আশঙ্কা রয়েছে।

XS
SM
MD
LG