অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে তিন রাজ্যে নির্বাচনে কংগ্রেসের পরাজয়, বৈঠক ডাকলেন সনিয়া গান্ধী


কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী।
কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী।

ভারতে হিন্দি বলয় হিসাবে পরিচিত - উত্তর, পশ্চিম ও মধ্য ভারত। এই হিন্দি বলয়ের তিন রাজ্য রাজস্থান, মধ্য প্রদেশ ও ছত্তীশগড়ে বিধানসভা নির্বাচনে কংগ্রেসের বিপর্যয় সামলাতে তৎপর হলেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী। কংগ্রেস সংসদীয় দলের নেত্রী সনিয়া গান্ধী সোমবার ৪ ডিসেম্বর ভারতীয় সময় বিকাল ৫টায় রাজধানী দিল্লিতে তার ১০ জনপথের বাড়িতে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বকে ডেকেছেন।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের পরিবর্তে কেন সনিয়া বৈঠক ডাকলেন সে বিষয়ে কংগ্রেস ব্যাখ্যা দিয়েছে। সোমবার ৪ ডিসেম্বর থেকেই সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয়েছে। দলের সাংসদেরা দিল্লিতে আছেন। শীর্ষ নেতৃত্বের অনেকেই লোকসভা ও রাজ্যসভার সদস্য। সংসদীয় দলের নেত্রী হিসাবে সনিয়া সাংসদদের সঙ্গে শীতকালীন অধিবেশনে দলের কৌশল নিয়ে কথা বলবেন।

এই বৈঠকের দ্বিতীয় উদ্দেশ্য, তিন রাজ্যের হার নিয়ে দলের অভ্যন্তরে ক্ষোভ-বিক্ষোভ সামাল দেওয়া। সেই সঙ্গে বার্তা দেওয়া, নির্বাচনী বিপর্যয়ে কংগ্রেস মোটেই ভেঙে পড়েনি।

তৃতীয় উদ্দেশ্য লোকসভার ভোট নিয়ে দলকে বার্তা দেওয়া। ইন্ডিয়া জোটের শরিকদের সঙ্গে লোকসভার আসন সংরক্ষণ নিয়ে কিছু দিনের মধ্যেই কথা শুরু হবে। এই সংক্রান্ত বৈঠকে দলের নীতি ও কৌশল নেতাদের সামনে তুলে ধরবেন সনিয়া গান্ধী।

বিধানসভা ভোটে জোট না করা নিয়ে ইন্ডিয়া জোটের অভ্যন্তরেই শরিকি দলগুলির অনেকেই কংগ্রেসের সমালোচনা করছে। ইন্ডিয়া জোটের একাধিক নেতা দাবি করেছেন, কংগ্রেসকে নমনীয় হতে হবে। সনিয়া গান্ধী এই ব্যাপারেও দলকে দিশা দেবেন।

পাঁচ রাজ্যের বিধানসভা ভোট নিয়ে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব ব্যস্ত থাকলেও সনিয়া গান্ধী শরিক নেতাদের সঙ্গে যোগাযোগ রেখে চলছিলেন। কখনও নিজে সরাসরি কথা বলেছেন। কখনও যোগসূত্র ছিলেন কেসি বেণুগোপাল-এর মতো সিনিয়র নেতারা।

XS
SM
MD
LG