অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ নির্বাচন: মনোনয়নপত্র বাতিল; প্রথম দিনেই আপিল করেছেন ৪২ প্রার্থী


বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)
বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)

বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের যে সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে, তাদের অনেকেই আপিল করতে শুরু করেছেন। রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে প্রথম দিনেই (৫ ডিসেম্বর) ২৬ স্বতন্ত্র প্রার্থীসহ মোট ৪২ প্রার্থী নির্বাচন কমিশনে (ইসি) আপিল করেছেন।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) রিটার্নিং কর্মকর্তাদের মনোনয়নপত্র বাতিল ও গ্রহণের বিষয়ে কমিশন আবেদন গ্রহণ শুরু করে; আবেদন গ্রহণ চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত। আপিল আবেদন করার জন্য নির্বাচন ভবন প্রাঙ্গণে স্থাপন করা হয়েছে ১০ টি বুথ। প্রথম দিনের কার্যক্রম পরিদর্শন করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

কার্যক্রম পরিদর্শন শেষে, সিইসি সাংবাদিকদের বলেন, “পূর্ণাঙ্গ কমিশন আপিল শুনবে এবং পরে, সিদ্ধান্ত দেবে।আগামী ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত আবেদনের ওপর শুনানি হবে বলে জানান তিনি।

মঙ্গলবার আপিল দাখিল করা প্রার্থীর মধ্যে রয়েছেন; বিকল্পধারা বাংলাদেশের মনোনীত মাহী বি চৌধুরী (মুন্সীগঞ্জ-৩), জাতীয় পার্টি মনোনীত মো. আখতারুজ্জামান (যশোর-১), শফিকুল ইসলাম মধু (খুলনা-৬) ও এটিএম মাজহারুল ইসলাম (কুমিল্লা-২) এবং তৃণমূল বিএনপির মনোনীত আব্দুর রব (সিলেট-২)।

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে সারাদেশের ৩০০টি আসনে ৭৪৭ জন স্বতন্ত্রসহ মোট ২ হাজার ৭১৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। গত ১ থেকে ৪ ডিসেম্বর, যাচাই-বাছাই কালে, সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাগণ ১৯৮৫টি মনোনয়নপত্র গ্রহণ করেন এবং ৭৩১টি বাতিল করেন।

XS
SM
MD
LG