অ্যাকসেসিবিলিটি লিংক

শেখ হাসিনাঃ ফোর্বস-এর তালিকায় বিশ্বের ৪৬তম ক্ষমতাধর নারী বাংলাদেশের প্রধানমন্ত্রী


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ফোর্বস–এর ২০২৩ সালের বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় ৪৬তম অবস্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফোর্বসের এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন ইইউ কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন। দ্বিতীয় স্থানে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লেগার্ড, তৃতীয় স্থানে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস এবং চতুর্থ স্থানে রয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

এ ছাড়া, পঞ্চম স্থানে রয়েছেন আমেরিকান সংগীতশিল্পী-গীতিকার টেইলর সুইফট। এর মাধ্যমে এই তালিকার শুরু থেকে প্রথমবারের মতো কোনো বিনোদন তারকা শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে আমেরিকান বিজনেস ম্যাগাজিনে বলা হয়েছে, “শেখ হাসিনা ওয়াজেদ বর্তমানে বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদি নারী সরকার প্রধান।”

ফোর্বস বলছে, “তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী। বর্তমানে তিনি চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন।”

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বিরোধী দলগুলোর পদত্যাগের আহ্বানের কথাও ম্যাগাজিনে তুলে ধরা হয়েছে।

ম্যাগাজিনে লেখা হয়েছে, “বিরোধী দলের পক্ষ থেকে পদত্যাগের আহ্বান জানানো সত্ত্বেও ২০২৪ সালের জানুয়ারিতে শেখ হাসিনা পঞ্চম মেয়াদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।”

ভারতের অর্থ ও করপোরেটবিষয়ক মন্ত্রী নির্মলা সীতারামনসহ (৩২তম) দেশটির চারজন নারীর নাম সবচেয়ে ক্ষমতাশালী নারীর তালিকায় রয়েছে। তালিকার অন্য তিনজন হলেন: এইচসিএল করপোরেশনের সিইও রোশনি নাদার মালহোত্রা (৬০তম); স্টিল অথরিটি অব ইন্ডিয়ার চেয়ারপার্সন সোমা মণ্ডল (৭০তম) এবং বায়োকনের প্রতিষ্ঠাতা, চেয়ার ও ব্যবস্থাপনা পরিচালক কিরণ মজুমদার শ (৭৬তম)।

XS
SM
MD
LG