অ্যাকসেসিবিলিটি লিংক

কিশোরীদের যৌন চাহিদা নিয়ন্ত্রণে কলকাতা হাইকোর্টের পর্যবেক্ষণ নিয়ে অসন্তুষ্ট সুপ্রিম কোর্ট


ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা হাইকোর্ট
ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা হাইকোর্ট

যৌন হেনস্থা সম্পর্কিত একটি মামলায় কিশোরীদের যৌন চাহিদা নিয়ন্ত্রণ করার বিষয়ে পরামর্শ দিয়েছিল ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা হাইকোর্ট। কিন্তু কলকাতা হাইকোর্টের পর্যবেক্ষণ নিয়ে অসন্তোষ প্রকাশ করল দেশের শীর্ষ আদালত। কলকাতা হাইকোর্টের মন্তব্যকে 'আপত্তিকর' ও 'অপ্রত্যাশিত' বলে মত প্রকাশ করেছে ভারতের সুপ্রিম কোর্ট।

গত ১৮ অক্টোবর একটি যৌন নিগ্রহের মামলায় কলকাতা হাইকোর্টের পর্যবেক্ষণ ছিল, বয়ঃসন্ধিকালে মেয়েদের ‘যৌন আবেগ’ নিয়ন্ত্রণে রাখা উচিত। সমাজের চোখে ‘ছোট’ হতে হয়, এমন কিছু যাতে তারা না করে। ওই বয়সের ছেলেদেরও উচিত, মেয়েদের যোগ্য মর্যাদা এবং প্রাপ্য সম্মানটুকু দেওয়া। উচ্চ আদালতের এই পর্যবেক্ষণেই আপত্তি জানিয়েছে ভারতের শীর্ষ আদালত। স্বতঃপ্রণোদিত হয়ে এই বিষয়ে মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। শুক্রবার বিচারপতি অভয় এস ওকা এবং পঙ্কজ মিত্তলের বেঞ্চে সংশ্লিষ্ট মামলাটির শুনানি হয়েছে।

দেশের শীর্ষ আদালত স্পষ্ট জানিয়েছে, এই ধরনের মন্তব্য ভারতের সংবিধানের ২১ ধারার পরিপন্থী। আদালতের বিচারব্যবস্থার ক্ষেত্রে এই ধরনের ব্যক্তিগত মনোভাবকে ব্যক্ত করা যায় না। সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চের মতে, বিচারপতিরা যেন তাদের ব্যক্তিগত মনোভাব ব্যক্ত না করেন। মামলা শোনার পর ন্যায্য রায়ই দেওয়া উচিত বিচারপতিদের। পশ্চিমবঙ্গ সরকারকেও এ নিয়ে নোটিস জারি করা হয়েছে।

প্রেমের সম্পর্কে থাকাকালীন এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ ওঠে এক যুবকের বিরুদ্ধে। পকসো আইনে ২০ বছরের সাজাপ্রাপ্ত ওই যুবককে বেকসুর খালাস করে কলকাতা হাইকোর্ট। সঙ্গে বিচারপতি চিত্তরঞ্জন দাস এবং বিচারপতি পার্থসারথি সেনের বেঞ্চ কিশোর-কিশোরীদের সম্মতিক্রমে সহবাসে পকসো ধারা প্রয়োগ নিয়েও উদ্বেগ প্রকাশ করে। উচ্চ আদালত পর্যবেক্ষণে জানায়, কিশোরীদের নিজের গোপনীয়তা এবং শরীরের অধিকার নিজেকেই রক্ষা করতে হবে। কিশোরদেরও কিছু পরামর্শ দেয় আদালত।

অভিভাবকদেরও পরামর্শ দিয়ে কলকাতা হাইকোর্ট জানায়, সন্তান বিশেষত মেয়েরা যাতে খারাপ স্পর্শ, খারাপ ইঙ্গিত, খারাপ উদ্দেশ্য, খারাপ সঙ্গ চিনতে পারে, তা নিশ্চিত করতে বাবা-মায়েদের শিক্ষা দিতে হবে। আইন স্বীকৃতি দেয় না, এমন বয়সে সহবাস নিয়েও ছেলেমেয়েদের সতর্ক করার দায়িত্ব অভিভাবকদের । যৌন স্বাস্থ্য এবং সংসর্গের বিষয়ে কিশোর-কিশোরীদের সতর্ক করার ভার স্কুলের উপরেও দিয়েছে হাইকোর্ট। এই পর্যবেক্ষণের বিষয়েই কড়া মন্তব্য প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট।

XS
SM
MD
LG