অ্যাকসেসিবিলিটি লিংক

কপ টুয়েন্টি এইট জলবায়ু আলোচনায় জীবাশ্ম জ্বালানি সংক্রান্ত কোনো চুক্তি এখনও হয়নি


সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জাতিসংঘের কপ টুয়েন্টি এইট জলবায়ু শীর্ষ সম্মেলনে সক্রিয় কর্মীরা “জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধ করার ক্ষেত্রে আমাদেরকে ব্যর্থ করবেন না” লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করছে। ১২ ডিসেম্বর, ২০২৩।
সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জাতিসংঘের কপ টুয়েন্টি এইট জলবায়ু শীর্ষ সম্মেলনে সক্রিয় কর্মীরা “জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধ করার ক্ষেত্রে আমাদেরকে ব্যর্থ করবেন না” লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করছে। ১২ ডিসেম্বর, ২০২৩।

মঙ্গলবার কপ টুয়েন্টি এইট জলবায়ু সম্মেলনে যে সমস্ত দেশ জীবাশ্ম জ্বালানির ব্যবহার অতর্কিতভাবে বন্ধ করতে চায় এবং যারা তা চায় না তাদের মধ্যে বিরোধের ফলে তীব্র অচলাবস্থা সৃষ্টি হয়েছে। জীবাশ্ম জ্বালানির ব্যবহারে ক্ষতিকরভাবে উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে।

জাতিসংঘের নেতৃত্বাধীন কপ টুয়েন্টি এইট শীর্ষ সম্মেলনে প্রায় দুই সপ্তাহের বক্তৃতা, বিক্ষোভ এবং আলোচনার পর আজ দুপুরে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু জলবায়ু নিয়ে আলোচনা প্রায় সবসময়ই দীর্ঘ হয়। সোমবারের একটি খসড়া চুক্তির প্রকাশ কয়লা, তেল ও গ্যাসের ব্যবহার দ্রুত বন্ধের প্রতিশ্রুতির উপর যে সব দেশ জোর দিচ্ছে তাদের ক্ষুব্ধ করে।

ঐ খসড়ায় দেশগুলোকে “ন্যায্য, সুশৃঙ্খল এবং ন্যায়সঙ্গত উপায়ে জীবাশ্ম জ্বালানির ব্যবহার ও উৎপাদন” হ্রাস করার আহ্বান জানানো হয়েছে।

কপ টুয়েন্টি এইটের মহাপরিচালক মজিদ আল-সুওয়াইদি বলেছেন, সোমবার রাতের প্রকাশিত খসড়ার উদ্দেশ্য ছিল, দেশগুলো যাতে কথা বলতে শুরু করে এবং চুক্তির যে জায়গাগুলোতে তারা একমত নয়, সেগুলো যাতে তারা উপস্থাপন করে।

. মঙ্গলবার নতুন একটি খসড়া প্রকাশের প্রতিশ্রুতি দেয়া হয়েছিল।তবে দুবাই-ভিত্তিক আলোচনার বেশিরভাগ গুরুত্বপূর্ণ কাজ বিলম্বিত হচ্ছে।

একটি উন্নয়নশীল দেশের একজন জ্যেষ্ঠ আলোচক আলোচনার ওপর প্রভাব না ফেলার জন্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করে দেয়ার বিষয়টি পরবর্তী সংস্করণে থাকবে না।

আল-সুওয়াইদি জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে বন্ধের ভবিষ্যত সম্পর্কে পরস্পরবিরোধী মন্তব্য করেন। এক পর্যায়ে তিনি বলেছেন, এটি “কাজ করে না।”

সক্রিয়কর্মীরা বলেছেন, তাদের আশঙ্কা ছিল, সৌদি আরবের মতো বৃহৎ তেল উৎপাদনকারী দেশগুলোর সম্ভাব্য আপত্তি এই খসড়াকে লঘু করেছে। ওপেকের প্রধান গত সপ্তাহে সদস্য দেশগুলোকে জীবাশ্ম জ্বালানির পর্যাক্রমে হ্রাস করার যেকোনো ভাষাকে অবরুদ্ধ করার আহ্বান জানিয়েছিলেন বলে জানা গেছে।

কপ টুয়েন্টি এইটের প্রেসিডেন্ট সুলতান আল-জাবের সোমবার একটি পূর্ণাঙ্গ অধিবেশনে বলেছেন, “সিদ্ধান্ত নেয়ার এখনই সময়।”

তিনি বলেন, “আমাদের এখনো অনেক শূন্যস্থান বন্ধ করতে হবে। নষ্ট করার মতো সময় নেই।”

এই ক্ষেত্রে সমালোচকরা একমত। ইউনিয়ন অফ কনসার্নড সাইন্টিস্টের রাচেল ক্লিটাস আলোচকদের কাজ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, “আমরা কাজ শেষ করার আগে দয়া করে এই কপ বন্ধ করবেন না।”

XS
SM
MD
LG