অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন ও রাশিয়া উভয়ে বলছে তারা ব্যাপক ড্রোন হামলা প্রতিহত করেছে


রাশিয়া ইউক্রেন যুদ্ধ
রাশিয়া ইউক্রেন যুদ্ধ

রাশিয়া ও ইউক্রেন গত দিনে কয়েক ডজন ড্রোন হামলার চেষ্টা চালানো হয়েছে বলে খবর দিয়েছে। এর কয়েক ঘন্টা আগেই ইউক্রেনের জন্য বরাদ্দ ইউরোপীয় ইউনিয়নের প্রায় ৫০০০ কোটি ডলার অর্থায়নে ভেটো দেয় হাঙ্গেরি।

ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী দেশটির ১১টি অঞ্চলে রাতের মধ্যে ছোঁড়া ৩১টি ড্রোনের মধ্যে ৩০টিই ভূপতিত করতে সক্ষম হয়েছে বলে শনিবার জানিয়েছে ইউক্রেনের বিমান বাহিনী।

অপরদিকে, শুক্রবার সন্ধ্যায় রাশিয়াও জানায়, ইউক্রেনের বেশ কয়েকটি ড্রোন হামলা প্রতিহত করেছে তারা ।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রামে জানিয়েছে, তাদের বিমান বিধ্বংসী ইউনিট ক্রাইমিয়ায় ইউক্রেনের ৩২টি ড্রোন ধ্বংস করে দিয়েছে। ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে এই উপদ্বীপটি নিজেদের দখলে নিয়েছিল রাশিয়া। বিশ্বের বেশিরভাগ দেশই রাশিয়ার এই পদক্ষেপটিকে অবৈধ বলে মনে করে।

এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, ইউক্রেনের সীমান্তবর্তী কুর্স্ক অঞ্চলে ছয়টি ড্রোন ভূপতিত করেছে তারা।

ইউক্রেনের আংশিক অধিকৃত দক্ষিণ খেরসন অঞ্চলের গভর্নর ভ্লাদিমির সালদো টেলিগ্রামে জানিয়েছেন, হেনিচেস্ক শহরের কাছে অন্তত ১৫টি বিমান ভূপতিত করেছে রাশিয়ার বিমান বিধ্বংসী ইউনিট।

গত এক মাসে ড্রোন হামলা জোরদার করার মাধ্যমে, যুদ্ধের মেয়াদ দুই বছরের কাছাকাছি আসার পরও সক্ষমতা কমে যায়নি বলে দেখাতে চাইছে উভয় পক্ষ। জুনে ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু হওয়া সত্ত্বেও খুব বেশি প্রভাব বিস্তার করতে পারেনি তারা। যুদ্ধের সময় দীর্ঘস্থায়ী হবে বলে ভবিষ্যদ্বাণী করেছেন বিশ্লেষকরা।

শুক্রবার ইইউ নেতারা আগামী চার বছরে ইউক্রেনের সহায়তা বাড়াতে অপরাগতা প্রকাশ করেন তবে আশা করছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান দীর্ঘ সময় ধরে এই অর্থ আটকে রাখার পর এবং অন্যান্য ২৬ জন নেতার সঙ্গে এ নিয়ে দেন-দরবার করার পর আগামী চার বছরের জন্য ৫০০০ কোটি ইউরো প্রদানের প্রতিশ্রুতি রক্ষা করা হবে। ইইউ নেতারা আশা প্রকাশ করেন যে এই চেক সম্ভবত আগামি মাসে ইউক্রেনের কাছে পৌছে যাবে।

XS
SM
MD
LG