অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ইয়েমেন থেকে নিক্ষিপ্ত ১৪টি ড্রোন ভূপাতিত করেছে 


যুক্তরাষ্ট্রের আরলে-বার্ক শ্রেণীর যুদ্ধজাহাজ ইউএসএস কার্নি (ফাইল ফটো)
যুক্তরাষ্ট্রের আরলে-বার্ক শ্রেণীর যুদ্ধজাহাজ ইউএসএস কার্নি (ফাইল ফটো)

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকা থেকে নিক্ষিপ্ত এক ডজনেরও বেশি ড্রোন, শনিবার লোহিত সাগরে ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্রের একটি ডেস্ট্রয়ার।

সামাজিক মাধ্যম এক্স-এ (যা টুইটার নামে পরিচিত ছিল)দেয়া এক পোস্টে সেন্টকম জানিয়েছে, “লোহিত সাগরে মোতায়েন করা যুক্তরাষ্ট্রের আরলে-বার্ক শ্রেণীর যুদ্ধজাহাজ ইউএসএস কার্নি সাফল্যের সঙ্গে হুতি নিয়ন্ত্রিত ইয়েমেনী ভুখণ্ড থেকে আসা ১৪টি চালকবিহীন ড্রোন হামলা ঠেকিয়েছে।“

বিবৃতিতে বলা হয়, উড়ে আসা যানগুলোকে ‘’আক্রমণকারী ড্রোন হিসেবে বিবেচনা করা হয়, এবং ওই এলাকায় জাহাজের কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ছাড়াই তাদের গুলি করে ভূপাতিত করা হয়।‘’

FILE PHOTO: Armed men stand on the beach as the Galaxy Leader commercial ship, seized by Yemen's Houthis last month, is anchored off the coast of al-Salif
ইয়েমেনের আল-সালিফ সৈকতে কয়েকজন সশস্ত্র হুতি যোদ্ধা। সমুদ্রে নোঙ্গর করে আছে একটি বাণিজ্যিক জাহাজ, যেটা হুতিরা নভেম্বর মাসে নিজেদের দখলে নেয়। (ফাইল ফটো, ৫ ডিসেম্বর)

গত ৭ অক্টোবর হামাস সীমান্ত অতিক্রম করে ইসরাইলে প্রবেশের পর থেকে ইয়েমেনের ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরাও ইসরাইলকে লক্ষ্য করে ধারাবাহিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

ইসরাইলের হিসেব অনুযায়ী, হামাসের আক্রমণে প্রায় ১,২০০জন নিহত হয় যাদের বেশিরভাগ বেসামরিক লোক, এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করে।

হামাসকে ধ্বংস করে তাদের সব জিম্মি ফিরিয়ে আনার লক্ষ্য ঘোষণা করে ইসরাইল গাজায় ব্যাপক সামরিক অভিযান শুরু করে।

গাজায় হামাস-পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, ইসরাইলি আক্রমণে ১৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।

হুতি বিদ্রোহীরা, অবরুদ্ধ গাজা ভূখন্ডে খাদ্য ও ওষুধ প্রবেশের অনুমতি না দিলে ইসরাইলি বন্দরের দিকে যাওয়া যেকোনো জাহাজে হামলা চালানো হবে বলে হুমকি দিয়েছে।

সর্বশেষ হামলাগুলি এই অঞ্চলে জাহাজ চলাচলের প্রতি হুমকি উল্লেখযোগ্য ভাবে বাড়িয়ে দিয়েছে।

XS
SM
MD
LG