অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ নির্বাচন: আব্দুর রাজ্জাকের বক্তব্য নিয়ে বিএনপির নিন্দা, আওয়ামী লীগের ব্যাখ্যা


জাতীয় প্রেসক্লাবে সম্মিলিত পেশাজীবী পরিষদ আয়োজিত বিজয় দিবসের আলোচনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ১৭ ডিসেম্বর, ২০২৩।
জাতীয় প্রেসক্লাবে সম্মিলিত পেশাজীবী পরিষদ আয়োজিত বিজয় দিবসের আলোচনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ১৭ ডিসেম্বর, ২০২৩।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন যে সরকারপন্থী দল ছাড়া অন্য কোনো রাজনৈতিক দল এই পাতানো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে না।

“নির্বাচনের নামে খেলা চলছে। কে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে? সরকারপন্থী দল ছাড়া অন্য কোনো দল এই নির্বাচনে অংশ নিচ্ছে না,” রবিবার (১৭ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে বিজয় দিবসের এক আলোচনায় তিনি বলেন।

কারাবন্দী বিএনপি নেতারা ৭ জানুয়ারির নির্বাচনে অংশ নিলে তাদের মুক্তির প্রস্তাব দেয়া হয়েছে বলে এক মন্ত্রীর বক্তব্যের প্রসঙ্গ উল্লেখ করে নজরুল ইসলাম বলেন, তাদের দল কখনই নির্বাচনের নামে কোনো খেলায় অংশ নেবে না।

বেসরকারি টেলিভিশন চ্যানেল-২৪ এ প্রচারিত এক সাক্ষাৎকারে ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, “আটক সব নেতাকে রাতারাতি মুক্তি দেয়ার বিনিময়ে, নির্বাচনে অংশ নেয়ার প্রস্তাব গ্রহণ করেনি বিএনপি।”

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের

এ বিষয়ে সোমবার ( ১৮ ডিসেম্বর) আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপিকে নির্বাচনে আনার বিষয়ে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক যে বক্তব্য দিয়েছেন, সেটা তার ব্যক্তিগত মতামত।

তিনি বলেন, “সরকার বা দলের পক্ষ থেকে এ ধরনের কোনো প্রস্তাব দেয়া হয়নি।”

তবে বিএনপি নিয়ে দেয়া বক্তব্যের বিষয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করে ড. আব্দুর রাজ্জাক বলেন তিনি কোন ভুল বলেন নি।

সোমবার (১৮ ডিসেম্বর) সচিবালয়ে তিনি সাংবাদিকদের বলেন, “বক্তব্য একদম ঠিক আছে। অনেক কথার মধ্যে বিষয়টি এসেছে।”

ড. রাজ্জাক বলেন, “আমি এটাই বলতে চেয়েছি; আওয়ামী লীগ একটি গণতান্ত্রিক দল। আওয়ামী লীগ সব সময় গণতান্ত্রিক মূল্যবোধের চেতনার আলোকে পরিচালিত হয়। আমরা সব সময় চেয়েছি, এই নির্বাচনে সব দল অংশ নিক।”

বাংলাদেশের কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।
বাংলাদেশের কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, “বহুবার আমি বলেছি, বিএনপি অবশ্যই একটি বড় রাজনৈতিক দল। তাদের নির্বাচনে আমরা আনতে চাই। কিন্তু সংবিধানের বাইরে আমাদের যাওয়ার কোনো সুযোগ নেই।”

ড. রাজ্জাক বলেন, “আমার বক্তব্য হলো; আওয়ামী লীগ আন্তরিকভাবে চেয়েছে বিএনপি নির্বাচনে অংশ নিক। এই কথাটা বলতে গিয়ে আমি সেদিন কিছু কথাবার্তা বলেছি।”

কৃষিমন্ত্রী বলেন, “আমি এটাও বলেছি, বিএনপি চায় নির্বাচন বানচাল হোক।”

XS
SM
MD
LG