অ্যাকসেসিবিলিটি লিংক

জি-সেভেন: উত্তর কোরিয়ার বেপরোয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিরুদ্ধে 'প্রয়োজন বৈশ্বিক জবাব'


উত্তর কোরিয়ার সরকারের দেওয়া এই হালনাগাদ ছবিতে দেখা যাচ্ছে , উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊন, তার মেয়ে এবং একজন কর্মকর্তা, তাদের কথায়, আন্তর্জাতিক ব্যলিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ দেখছেন। তবে উত্তর কোরিয়ার ঐ স্থানটির নাম প্রকাশ করা হয়নি।
উত্তর কোরিয়ার সরকারের দেওয়া এই হালনাগাদ ছবিতে দেখা যাচ্ছে , উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊন, তার মেয়ে এবং একজন কর্মকর্তা, তাদের কথায়, আন্তর্জাতিক ব্যলিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ দেখছেন। তবে উত্তর কোরিয়ার ঐ স্থানটির নাম প্রকাশ করা হয়নি।

মঙ্গলবার বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলি বলেছে যে উত্তর কোরিয়া যে বেপরোয়া ভাবে পরমাণু অস্ত্র গড়ে তুলছে এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে চলেছে তার বিরুদ্ধে আন্তর্জাতিক সমাজকে কড়া এবং সম্মিলিত অবস্থান নিতে হবে।

পিয়ংইয়ং ‘এর সবচেয়ে শক্তিশালী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর এক বিবৃতিতে জি-সেভেনের পররাষ্ট্রমন্ত্রীরা বলেন, “ উত্তর কোরিয়ার বার বার এই বেপরোয়া আচরণের বিরুদ্ধে দ্রুত, সম্মিলিত এবং শক্ত আন্তর্জাতিক জবাব, বিশেষত জাতিসংঘের কড়া প্রতিক্রিয়া জানানো উচিৎ”।

উত্তর কোরিয়া সোমবার তার সব চেয়ে আধুনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষামূলক ভাবে নিক্ষেপ করেছে। ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্র পর্যন্ত পৌঁছানোর ক্ষমতা রাখে।

উত্তর কোরিয়া বলে যে তাদের নেতা কিম জং ঊন ক্ষেপণাস্ত্র নিক্ষেপের তদারকি করেন এবং দক্ষিণ কোরিয়ার ব্যাপারে কোন “ভুল সিদ্ধান্ত” গ্রহণের বিরুদ্ধে ওয়াশিংটনকে সতর্ক করে দেন ।

উত্তর কোরিয়া ২০০৬ সালে প্রথম পরমাণু পরীক্ষা করার পর থেকে উত্তর কোরিয়াকে তাদের পারমাণবিক ও ব্যালিস্টক ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করার জন্য নিরাপত্তা পরিষদে বহুবার প্রস্তাব নেয়া হয়েছে। তবে উত্তর কোরিয়ার ঘনিষ্ঠতম সহযোগী এবং রাশিয়া, যাদের উভয়ের নিরাপত্তা পরিষদে ভেটো দেয়ার ক্ষমতা আছে, তারা উত্তর কোরিয়ার উপর আরও শক্ত নিষেধাজ্ঞা জারির বিরোধীতা করছে।

ত্রিপক্ষীয় সহযোগিতা চাঙ্গা করে তোলার জন্য জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র মঙ্গলবার এমন এক ব্যবস্থাকে সক্রিয় করে তোলে যাতে উত্তর কোরিয়ার উৎক্ষেপণ সম্পর্কে তাৎক্ষণিক উপাত্ত তিনটি দেশের পক্ষেই জানা সম্ভব হবে । এই বিষয়টি সম্পর্কে এই তিন দেশের নেতারা তাদের মধ্যকার শীর্ষ বৈঠকে সহমত হন।

যুক্তরাষ্ট্র আরো জানিয়েছে উত্তর কোরিয়ার বিষয়টি দেখছেন তাদের এমন একজন দূত মঙ্গলবার টেলিফোনে জাপান ও দক্ষিণ কোরিয়ায় তাদের সহপক্ষদের সঙ্গে কথা বলেন এবং সহমত হন যে এই উৎক্ষেপণ “ ঐ অঞ্চলে এবং বিশ্বব্যাপী শান্তি ও স্থিতিশীলতাকে খর্ব করছে”।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ বলেছে যে মিত্ররা চাইছে নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলির “ সম্পূর্ণ বাস্তবায়ন” এবং উত্তর কোরিয়ার “কুটনৈতিক সম্পৃক্ততায়” ফিরে আসা। তবে উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের সঙ্গে আলোচনার ব্যাপারে কোন আগ্রহ প্রকাশ করেনি।

XS
SM
MD
LG