অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার ২৮টি ড্রোন ভূপাতিত করা হয়েছে, বলছে ইউক্রেন


ইউক্রেনীয় সৈন্যরা খারকিভ অঞ্চলে কুপিয়ানস্ক শহরের কাছে রুশ সেনাদের দিকে একটি স্বচালিত হাউইটজার নিক্ষেপ করছে। ২৪ ডিসেম্বর, ২০২৩।
ইউক্রেনীয় সৈন্যরা খারকিভ অঞ্চলে কুপিয়ানস্ক শহরের কাছে রুশ সেনাদের দিকে একটি স্বচালিত হাউইটজার নিক্ষেপ করছে। ২৪ ডিসেম্বর, ২০২৩।

সোমবার ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, রাশিয়া রাতভর আক্রমণে ৩১টি ড্রোন নিক্ষেপ করেছিল। সেগুলোর ২৮টিকে ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ভূপাতিত করেছে।

ইউক্রেনের বিমান বাহিনী বলেছে, ওডেসা, খেরসন, মাইকোলাইভ এবং ডনেটস্কসহ বেশ কয়েকটি অঞ্চলে ড্রোনগুলো ধ্বংস করা হয়েছে।

ওডেসার আঞ্চলিক গভর্নর ওলেহ কিপার টেলিগ্রামে বলেছেন, সেখানে ১৭টি ড্রোন ভূপাতিত করা হয়েছে। একটি ড্রোনের ধ্বংসাবশেষ সেখানকার বন্দর অবকাঠামোর ওপর পড়লে সেই অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়।

ইউক্রেনের সেনাবাহিনী দুটি রুশ ক্ষেপণাস্ত্র ধ্বংস করা কথাও জানিয়েছে।

বড়দিনের প্রাক্কালে রাতের ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেছেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধকালীন টানা দ্বিতীয় বড়দিনে ইউক্রেনের পরিবারগুলোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান, “টেবিলে কী খাবার রয়েছে তা নয়, বরং কোন মানুষেরা টেবিলে রয়েছে তা। এবং তাদেরকে পাশে পাওয়া কতটা মূল্যবান।”

১৯১৭ সালের পর প্রথমবারের মতো ইউক্রেন ৭ জানুয়ারির পরিবর্তে ২৫ ডিসেম্বর বড়দিন উদযাপন করছে। ৭ জানুয়ারি রাশিয়া বড়দিন উদযাপন করে থাকে।

ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধের প্রতিক্রিয়ায় জেলেন্সকি গত জুলাই মাসে বড়দিনের ছুটি ২৫ ডিসেম্বর নিয়ে আসার আইনে স্বাক্ষর করেন। ছুটির এই স্থানান্তর রাশিয়া কাছ থেকে ইউক্রেনের সাংস্কৃতিক পরিবর্তনকে প্রতিফলিত করে।

যদিও ইউক্রেন ও পশ্চিমা দেশগুলো গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসরণ করে, কিছু ধর্মীয় রীতিনীতির জন্য রাশিয়া এখনো জুলিয়ান ক্যালেন্ডার অনুসরণ করে। কিয়েভের এই পরিবর্তন ইউরোপের সাথে সামঞ্জস্য রাখার জন্য তাদের অব্যাহত প্রচেষ্টার একটি চিহ্ন।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG