অ্যাকসেসিবিলিটি লিংক

মেসি থেকে ম্যান সিটি, খেলার জগতে ঘটনাবহুল ২০২৩


ম্যানচেষ্টার সিটির ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়ন্স লীগ জয়ের মুহূর্ত। ইস্তানবুল, ১০ জুন, ২০২৩।
ম্যানচেষ্টার সিটির ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়ন্স লীগ জয়ের মুহূর্ত। ইস্তানবুল, ১০ জুন, ২০২৩।

ঘটনাবহুল একটি বছর পার করলো ক্রীড়া বিশ্ব। ফুটবল, ক্রিকেট, টেনিস, রাগবি – সব জনপ্রিয় খেলায় ছিল গুরুত্বপূর্ণ আয়োজন, ছিল বড় মাপের ঘটনা। এখন ফিরে তাকাবো সেসব ঘটনার কয়েকটার দিকে।

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ

এ বছর খেলার জগতে অন্যতম বড় ঘটনা ছিল ওয়ান ডে বিশ্বকাপ। ভারতে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে রেকর্ড ষষ্ঠবারের মত অস্ট্রেলিয়ার শিরোপা জয় করে।

অক্টোবর-নভেম্বর মাসে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে বাংলাদেশসহ ১০টি দেশ মোট ৪৮টি ম্যাচ খেলেছে। ফাইনালে ভারত অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়।

পুরো টুর্নামেন্টে ভারত ধারাবাহিকভাবে ভাল খেলার কারণে স্বাগতিক দেশের সমর্থকদের অনেকেই আশা করেছিলেন, নিজেদের মাটিতে শিরোপা জিতবে ভারত। কিন্তু ফাইনালে শক্তিশালী অস্ট্রেলিয়া তাদের জয়ের ধারা রুখে দেয়।

ভারতের ভিরাট কোহলি বিশ্বকাপে সর্বোচ্চ ৭৬৫ রান করে প্লেয়ার অফ দ্য সিরিজ হন। সর্বাধিক উইকেট নেন ভারতের পেসার মোহাম্মদ সামি।

India Cricket WCup
অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল আর মারনাস লাবুশেন ভারতের বিরুদ্ধে ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল জয়ে উল্লাস করছেন। আহমেদাবাদ, ১৯ নভেম্বর, ২০২৩।

নারী বিশ্বকাপে স্পেনের শ্রেষ্ঠত্ব

ফুটবল জগতে একটি বড় ঘটনা ছিল নারী বিশ্বকাপ। গত জুলাই-আগস্ট মাসে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড যৌথভাবে এর আয়োজন করে।

এই প্রথম ৩২টি দেশের অংশগ্রহণে নারী বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জেতে স্পেন। এটাই ছিল স্পেনের নারী দলের প্রথম বিশ্বকাপ জয়।

টুর্নামেন্টে সর্বোচ্চ পাঁচটি গোল করে গোল্ডেন বুট aপান জাপানের হিনাটা মিয়াজাওয়া। শ্রেষ্ঠ খেলোয়াড় হিসাবে গোল্ডেন বল জেতেন স্পেনের আইতানা বনমাতি।

এই বিশ্বকাপে ৮টি দেশ প্রথমবারের মত অংশ নেয়। নতুনদের মধ্যে মরক্কো রাউন্ড অফ সিক্সটিনে উত্তীর্ণ হয়ে অনেকের নজর কাড়েন। ফ্রান্সের কাছে পরাজয়ের মধ্য দিয়ে তাদের বিদায় নিতে হয়।

চারবারের বিশ্ব চাম্পিয়ন যুক্তরাষ্ট্র এই বিশ্বকাপে প্রথমবারের মত সেমি ফাইনালের আগেই বিদায় নেয়। রাউন্ড অফ সিক্সটিনে তারা সুইডেনের কাছে হেরে যায়।

অন্যতম স্বাগতিক দেশ অস্ট্রেলিয়া শক্তিশালী ফ্রান্সকে হারিয়ে সেমি ফাইনালে পৌঁছে যায়। তবে তারা ইংল্যান্ডের কাছে পরাজিত হয়ে বিদায় নেয়।

2023 sporting moments in pictures
স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি লুই রুবিয়ালে স্পেন টিমের খেলোয়ার জেনি হারমোসোকে জড়িয়ে ধরে ঠোঁটে চুমু খান।

ফাইনলের পর বিতর্ক

ফাইনালের পর স্পেনের ফুটবল ফেডারেশনের সভাপতি লুই রুবিয়ালে এমন এক বিতর্কের সৃষ্টি করেন যে, তার জের ধরে তিনি প্রথমে দুঃখ প্রকাশ করেন, এবং শেষমেশ পদত্যাগ করতে বাধ্য হন।

ফাইনালের পর সব খেলোয়ার যখন মঞ্চে উঠে তাদের মেডাল গ্রহণ করছে, তখন রুবিয়ালে স্পেনের আক্রমণ ভাগের খেলোয়ার জেনি হারমোসোকে ঠোঁটে চুমু খান। সেই দৃশ্য টেলিভিশনে প্রচার হলে বিভিন্ন মহলে নিন্দার ঝড় ওঠে।

চাপের মুখে ঘটনার তিন সপ্তাহ পরে রুবিয়ালে পদত্যাগ করেন। তার বিরুদ্ধে যৌন আক্রমণের মামলাও হয়েছে।

ইন্টার মায়ামিতে যোগ দেবার পর যুক্তরাষ্ট্রে মেসি নিয়ে মহা মাতামাতি চলছে।
ইন্টার মায়ামিতে যোগ দেবার পর যুক্তরাষ্ট্রে মেসি নিয়ে মহা মাতামাতি চলছে।

যুক্তরাষ্ট্রে মেসি

ফিফা বিশ্বকাপ ২০২২-এ আর্জেন্টিনার শিরোপা জয়ের নায়ক লিওনেল মেসি ২০২৩এর মাঝামাঝি যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামিতে যোগ দেন।

ফ্রান্সের পিএসজি ক্লাব ছেড়ে তার আবার বার্সেলোনায় ফেরত যাবার সম্ভাবনার কথা শোনা যাচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত ঘোষণা দেয়া হলো, মেসি আসছেন আমেরিকায় ইন্টার মায়ামি ক্লাবের হয়ে খেলতে।

ইংল্যাণ্ডের সাবেক অধিনায়ক ডেভিড বেকামের ক্লাব ইন্টার মায়ামি মেসিকে পেয়ে স্বাভাবিকভাবেই দারুণ খুশি। মেসি আসার পর থেকেই যুক্তরাষ্ট্রের মেজর সকার লীগ নিয়ে ফুটবলপ্রেমীদের মধ্যে নতুন উৎসাহ তৈরি হয়েছে।

সামাজিক মাধ্যমে ইন্টার মায়ামির ফলোয়ারের সংখ্যা অনেক বেড়েছে। মেসির খেলা দেখার জন্য চড়া দামে টিকেট কিনেছেন অনেকেই।

ইন্টার মায়ামির পক্ষে ম্যাচগুলোতে অধিনায়ক মেসি তার দৃষ্টিনন্দন গোল এবং অ্যাসিস্ট প্রদর্শন করে সমর্থকদের মন জয় করেন।

Nassr's Portuguese forward #07 Cristiano Ronaldo celebrates his second goal during the Saudi Pro League football match between Al-Ittihad and Al-Nassr at King Abdullah Sports City Stadium in Jeddah on December 26, 2023. (Photo by AFP)
ক্রিসচিয়ানো রোনাল্ডো আল-নাসর দলে যোগ দেবার পর ইউরোপের শীর্ষ দলগুলো থেকে বেশ কয়েকজন সৌদি লীগে খেলতে এসেছে।

ইউরোপ ছেড়ে সৌদি আরবে রোনালদো

গত বিশ্বকাপে পর্তুগাল এবং নিজের ব্যর্থতার পর রোনালদো ইউরোপের লীগ ছেড়ে সৌদি ক্লাব আল নাসরে যোগ দেন। তার এই যোগদানের ফলে সৌদি পেশাদার লীগও আন্তর্জাতিক মনোযোগ পায়।

এই সুযোগে সৌদি ক্লাবগুলো বিশ্বের আরও কিছু নামী-দামী খেলোয়ারকে তাদের লীগে টানার চেষ্টা করছে। ইতোমধ্যে করিম বেনজেমা, নেইমার, সাদিও মানে সহ নামী খেলোয়াড়রা সৌদি লীগে নাম লিখিয়েছেন।

প্রচারমাধ্যম এবং ফুটবলমোদীরা জনপ্রিয় ইউরোপীয় লীগগুলোর পাশাপাশি সওদী লীগের খেলা দেখতে আগ্রহ দেখাচ্ছেন।

সৌদি আরব ২০৩০ সালে বিশ্বকাপ আয়োজনে উৎসাহী দেশগুলোর একটি।

Fans arrive for the FIFA Club World Cup 2023 football final match between England's Manchester City and Brazil's Fluminense at King Abdullah Sports City Stadium in Jeddah on December 22, 2023. (Photo by Giuseppe CACACE / AFP)
শুধু ট্রেবল না, বছর শেষে ম্যানচেষ্টার সিটি বিশ্ব ক্লাব কাপও জিতে নেয়। ফাইনাল দেখতে আসা দলের দু'জন সমর্থক। জেদ্দাহ, ২২ ডিসেম্বর।

ম্যান সিটির বিরল ‘ট্রেবল’ জয়

ইংলিশ ফুটবল ক্লাব ম্যানচেস্টার সিটি এক মওসুমে তিনটি শিরোপা জিতে অনেক বছরের রেকর্ড ভেঙ্গে দেয়।

ম্যানেজার পেপ গুয়ার্ডিওলার ম্যান সিটি ইংলিশ প্রিমিয়ার লীগ, এফএ কাপ এবং চাম্পিয়ান্স লীগ এই তিনটি শিরোপা জয় করে।

ম্যান সিটির জন্য এটাই প্রথম চাম্পিয়ান্স লীগ শিরোপা জয়। ফাইনালে তারা ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে দেয়।

এর আগে শুধুমাত্র একটি ইংলিশ ক্লাব এক মৌসুমে তিনটি শিরোপা, অর্থাৎ ‘ট্রেবল’ জিতেছিল - ১৯৯৯ সালে সাবেক ম্যানেজার সার অ্যালেক্স ফারগুসনের ম্যানচেস্টার ইউনাইটেড।

Napoli's Nigerian forward #09 Victor Osimhen eyes the ball during the Italian Serie A football math between Roma and Napoli at the Olympic stadium in Rome on December 23, 2023. (Photo by TIZIANA FABI / AFP)
নাপোলির নাইজেরিয় তারকা ভিক্টর ওসিমহেন।

নাপোলির ঘরে ইতালির লীগ শিরোপা

ফাইনালে উদিনিজের বিপক্ষে নাপোলির প্রয়োজন ছিল একটি ড্র। প্রথমার্ধে ১-০ গোলে পিছিয়ে পড়ায় সেটাও অনিশ্চিৎ হয়ে পড়ে। কিন্তু দ্বিতীয়ার্ধে গোল পরিশোধ করে নাপোলি শিরোপা ঘরে তোলে।

তেত্রিশ বছর আগে ১৯৯০ সালে ডিয়েগো ম্যারাডোনার নেতৃত্বে নাপোলি শিরোপা জিতেছিল। তারপর দলটি অনেক চড়াই উৎরাইয়ের মধ্য দিয়ে গেছে।

নেপলস-এর মানুষের কাছে ফুটবল একটি বিশাল আবেগের বিষয়। সেখানে এখনও বহু জায়গায় ম্যারাডোনার ছবি শোভা পায়।

তিন দশকের বেশি সময় পর লীগ শিরোপা জেতায় সেখানকার মানুষ আনন্দে ফেটে পড়ে।

(FILES) Serbia's Novak Djokovic returns the ball to Russia's Daniil Medvedev during the US Open tennis tournament men's singles final match at the USTA Billie Jean King National Tennis Center in New York on September 10, 2023. (Photo by kena betancur / AF
বিশ্ব সেরা নোভাক জোকোভিচ।

জোকোভিচের নতুন রেকর্ড

ছত্রিশ বছর বয়সেও সার্বিয়ার নোভাক জোকোভিচ টেনিসে তার আধিপত্য বজায় রাখেন। রোলা গাঁরো-র টেনিস কোর্টে তিনি আবার জিতে নেন ফ্রেঞ্চ ওপেন টেনিস শিরোপা। এটি তার রেকর্ড ২৩তম গ্র্যান্ড স্লাম।

এই জয়ের ফলে ৩৬ বছর বয়ষ্ক জোকোভিচ ১৮০০ সালের পর থেকে টেনিসের ইতিহাসে সর্বাধিক সিঙ্গেলস শিরোপাধারী অপর খেলোয়াড় রাফায়েল নাদালের চাইতে এগিয়ে যান।

জোকোভিচ একমাত্র খেলোয়াড় যিনি টেনিস অঙ্গনে প্রতিটি বড় টুর্নামেন্টে অন্তত তিনবার শিরোপা জিতেছেন। এর আগে ২০১৬ এবং ২০২১ সালে তিনি ফ্রেঞ্চ ওপেন জেতেন। এছাড়াও তিনি ১০বার অস্ট্রেলিয়ান ওপেন, ৭বার উইম্বল্ডন, ৩বার ইউএস ওপেন জিতেছেন।

রাগবি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার জয়

ফ্রান্সে অনুষ্ঠিত রাগবি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা রেকর্ড চতুর্থবারের মত শিরোপা জেতে। এতে অংশ নিয়েছিল ২০টি দেশ।

ফাইনালে দক্ষিণ আফ্রিকা নিউজিল্যান্ডকে পরাজিত করে। এর আগেও একবার ফাইনালে নিউজিল্যান্ড দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছিল।

তৃতীয় এবং চতুর্থ অবস্থান জেতে যথাক্রমে ইংল্যান্ড এবং আর্জেন্টিনা।

A Bangladesh fan cheers during the second one-day international cricket match between New Zealand and Bangladesh at Saxton Oval in Nelson on December 20, 2023. (Photo by Marty MELVILLE / AFP)
বাংলাদেশ সমর্থকঃ সিনিয়র দল হতাশ করলেও, অনূর্ধ্ব-১৯ টিম আনন্দ দিয়েছে।

অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপ ক্রিকেটে বাংলাদেশের শিরোপা

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে ১৯৫ রানে হারিয়ে শিরোপা জেতে বাংলাদেশ।

ওপেনার আশিকুর রহমান শিবলীর সেঞ্চুরি এই জয়ে বিশেষ অবদান রাখে। আশিকুর ম্যান অফ দ্য ম্যাচ এবং ম্যান অফ দ্য সিরিজ নির্বাচিত হন।

এর আগে, বাংলাদেশ ভারতকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে।

বিশ্বকাপে বাংলাদেশ দলের ব্যর্থতা

সাকিব আল হাসানের নেতৃত্বে ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ দল আশানুরূপ পারফর্ম করেনি। বাংলাদেশ নয়টি ম্যাচ খেলে মাত্র দুটিতে জয় পায়, আফগানিস্তান এবং শ্রীলংকার বিরুদ্ধে।

বিশ্বকাপ শুরুর অল্প কিছুদিন আগে একটি বড় ঘটনা ছিল বাংলাদেশ দল থেকে দীর্ঘদিনের ওপেনার তামিম ইকবালের সরে দাঁড়ানোর ঘোষণা দেয়া।

India Cricket WCup
সাকিব আল-হাসানঃ খেলার মাঠে ব্যাটে-বলে হয় নি, তবে গরম করছেন রাজনীতির মাঠ।

সাকিবের নতুন চমক

বিশ্বকাপে বাংলাদেশ দল হতাশ করলেও অধিনায়ক সাকিব আল হাসান রাজনীতির মঞ্চে নতুন ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। আসন্ন সংসদীয় নির্বাচনে তিনি মাগুরা-১ আসন থেকে ক্ষমতাসীন দলের মনোনয়ন পেয়েছেন।

সাবেক অধিনায়ক এবং বর্তমান সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজাও নিজের আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।

নারী ক্রিকেটে বাংলাদেশের সাফল্য

বাংলাদেশ নারী ক্রিকেট দলের নাহিদা আক্তার গত নভেম্বর মাসে 'আইসিসি উইমেন্স প্লেয়ার অফ দ্য মান্থ' পুরস্কার জেতেন। তিনি প্রথম বাংলাদেশি যিনি এই সম্মান পেলেন।

বাঁ-হাতি স্পিনার নাহিদা সহ-খেলোযাড় ফারজানা হক ও পাকিস্তানি স্পিনার সাদিয়া ইকবালকে পেছনে ফেলে এই পুরস্কার জেতেন।

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নাহিদা সাত উইকেট নিয়ে বাংলাদেশের সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

সিরিজের শেষ ম্যাচে নাহিদা ২৬ রানে ৩ উইকেট নেন। তিনি সিরিজের সেরা খেলোয়াড় নির্বাচিত হন।

তেইশ বছর বয়সী নাহিদা, নারী টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারি। ওয়ানডে-তে তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক তিনি।

XS
SM
MD
LG