অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়ার মধ্যাঞ্চলে সশস্ত্র হামলায় ১৬০ জন নিহত


নাইজেরিয়ার মানচিত্রে কান্য, লাগোস এবং আবুজার অবস্থান।
নাইজেরিয়ার মানচিত্রে কান্য, লাগোস এবং আবুজার অবস্থান।

নাইজেরিয়ার মধ্যাঞ্চলে সশস্ত্র গোষ্ঠীগুলোর একের পর এক হামলায় অন্তত ১৬০ জন নিহত হয়েছে বলে সোমবার স্থানীয় সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

কয়েক বছর ধরে ধর্মীয় ও জাতিগত উত্তেজনায় জর্জরিত এই অঞ্চল। রবিবার সন্ধ্যায় সেনাবাহিনীর প্রাথমিক পরিসংখ্যানে ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেলেও দ্রুতই এই সংখ্যা বৃদ্ধি পায়।

বোককোস রাজ্যের স্থানীয় সরকার প্রধান সোমবার কাসাহ বার্তা সংস্থা এএফপিকে, “শনিবার ভোর পর্যন্ত সংঘাতে অন্তত ১১৩ জন নিহত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে”, বলে জানিয়েছেন।

কাসাহ বলেন, স্থানীয়ভাবে “ব্যানডিটস” নামে পরিচিত সামরিক দলগুলো “২০টির মতো ভিন্ন ভিন্ন সম্প্রদায়ে "সমন্বিত” হামলা চালিয়েছে এবং বাড়িঘরও জ্বালিয়ে দিয়েছে।

৩০০ জনের বেশি আহত হবার খবর জানা যায়। তাদের বোকোস, জোস, বার্কিন লাদির হাসপাতালগুলোতে ভর্তি করা হয়েছে।

স্থানীয় রেড ক্রসের এক প্রতিবেদনে , বোকোস অঞ্চলের ১৮টি গ্রামে ১০৪ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

রাজ্য পার্লামেন্টের সদস্য ডিকসন চোলম জানিয়েছেন, বারকিন লাদি এলাকার বেশ কয়েকটি গ্রামে আরও অন্তত ৫০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

তিনি এই হামলার নিন্দা জানিয়ে নিরাপত্তা বাহিনীকে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

২০০৯ সাল থেকে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে জিহাদি সংঘাত চলছে। এরপর থেকে সেখানে হাজার হাজার মানুষ নিহত এবং প্রায় ২০ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে। বোকো হারাম গোষ্ঠী ইসলামিক স্টেটের সাথে যুক্ত প্রতিদ্বন্দ্বীদের ওপর প্রাধান্য বিস্তারের দ্বন্দ্বে লিপ্ত।

XS
SM
MD
LG