অ্যাকসেসিবিলিটি লিংক

গাজায় হামাসের বিরুদ্ধে উপর্যুপরি হামলা অব্যাহত রেখেছে ইসরাইল


গাজা ভূখণ্ডের দক্ষিণাঞ্চলের রাফাহ’তে ইসরাইলের হামলার পর ধ্বংস্তূপের দিকে তাকিয়ে আছে ফিলিস্তিনিরা। ২৯ ডিসেম্বর, ২০২৩।
গাজা ভূখণ্ডের দক্ষিণাঞ্চলের রাফাহ’তে ইসরাইলের হামলার পর ধ্বংস্তূপের দিকে তাকিয়ে আছে ফিলিস্তিনিরা। ২৯ ডিসেম্বর, ২০২৩।

ইসরাইলের বাহিনী গাজায় উপর্যুপরি আক্রমণ চালিয়ে যাচ্ছে। তারা গাজার দক্ষিণাঞ্চলের শহর খান ইউনিসে রাতভর বিমান থেকে বোমা হামলা এবং ট্যাংক হামলা চালিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ওই শহরের দিকে ইসরাইলি বাহিনী এগিয়ে যেতে পারে এমন আশঙ্কার মধ্যে এই ভয়াবহ অভিযান চালানো হয়।

এএফপি জানিয়েছে, তাদের একজন সাংবাদিক খান ইউনিস এবং রাফাহতে ক্রমাগত গোলাগুলির সংবাদ দিয়েছেন। মিশরের কাছে অবস্থিত রাফাহ’তে হাজার হাজার ফিলিস্তিনি যুদ্ধ থেকে বাঁচতে আশ্রয় নিয়েছে।

গাজার মধ্যভাগে নুসিরাত ক্যাম্পে বিমান হামলা চালিয়েছে ইসরাইল।

ইসরাইলের সেনাবাহিনী জানিয়েছে, গাজার উত্তরাঞ্চলে বেত লাহিয়ায় হামাসের দুটি প্রাঙ্গন ধ্বংস করা হয়েছে।

গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছিল, ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ২০০ জন নিহত হয়েছে। এই ২৪ ঘন্টার মধ্যে গাজায় অসংখ্য হামলা সংঘটিত হওয়ার খবর আসে।

জাতিসংঘের কর্মকর্তারা ইসরাইলি বাহিনীর গাজায় ত্রাণবাহী যানবহরকে লক্ষ্য করে হামলা চালানোর ঘটনার নিন্দা জানিয়েছেন।

ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ-র পরিচালক টমাস হোয়াইট শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (পূর্বনাম টুইটার) বলেছেন, “ইসরাইলের সেনারা গাজার উত্তরাঞ্চল থেকে ইসরাইলি সেনাবাহিনী দ্বারা মনোনীত একটি পথ দিয়ে ফিরে আসার সময় একটি ত্রাণবাহী গাড়িতে গুলি চালায়।”

শুক্রবার ইউনিসেফ গাজায় কমপক্ষে ৬ লাখ ডোজ টিকা পৌঁছে দিয়েছে। ইউনিসেফ জানায়, অক্টোবরে ইসরাইল এবং হামাসের মধ্যে লড়াই শুরু হওয়ার পর থেকে গাজার প্রায় ১৭ হাজার শিশুকে পোলিও এবং হামসহ তাদের নিয়মিত টিকা দেয়া যায়নি।

কুয়েতি হাসপাতালের গণমাধ্যম কার্যালয় জানায়, বৃহস্পতিবার সন্ধ্যায় রাফাহতে হামলায় একটি আবাসিক ভবন ধ্বংস হয়; এতে কমপক্ষে ২৩ জন নিহত হয়।

হামাস জঙ্গিরা ইসরাইলের দক্ষিণাঞ্চলে হামলা চালানোর পরে বারো সপ্তাহের হামলায় ইসরাইলের বাহিনী গাজার ছিটমহলের বেশিরভাগ অংশ ভূমির সাথে মিশিয়ে দিয়েছে। গাজার প্রায় ২৩ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। ইসরাইলে হামাসের হামলায় ১২০০ জন নিহত হয়েছিল এবং ২৪০ জনকে হামাস জিম্মি করেছিল।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে । ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

ইসরাইলের সেনাবাহিনী বলছে, তাদের ১৬৭ জন সেনা নিহত হয়েছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG