অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ চীন সাগরে উত্তেজনা, আসিয়ান পররাষ্ট্র মন্ত্রীদের উদ্বেগ


দক্ষিণ চীন সাগরের মানচিত্র
দক্ষিণ চীন সাগরের মানচিত্র

দক্ষিণপূর্ব এশিয়ার আঞ্চলিক ব্লক আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীরা শনিবার দক্ষিণ চীন সাগরে ক্রমবর্ধমান উত্তেজনা বিষয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। তারা বলছেন এই উত্তেজনার কারণে আঞ্চলিক শান্তি হুমকির মুখে পড়তে পারে এবং তারা সংশ্লিষ্ট পক্ষগুলির মধ্যেশান্তিপূর্ণ সংলাপের আহ্বান জানান।

আসিয়ানের শীর্ষ কুটনীতিকরা এক বিবৃতিতে বলেন, “ দক্ষিণচীন সাগরের সাম্প্রতিক ঘটনাসমূহের প্রতি আমরা উদ্বেগের সাথে নজর রাখছি, যা কীনা এই অঞ্চলে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতাকে খর্ব করতে পারে।”

এই বিবৃতিটি এমন এক সময়ে এলো যখন এই সাম্প্রতিক মাসগুলোতে চীন ও ফিলিপাইন একাধিক বার সামুদ্রিক সীমা লংঘনের জন্য পরস্পরকে দোষারোপ করেছে এবং ম্যানিলা বলেছে যে কুটনৈতিক প্রচেষ্টাগুলি ভূল দিকে ধাবিত হচ্ছে বলে তারা তাদের পথ পরিবর্তন করবে।

চীন এই অভিযোগকে , “বাড়িয়ে বলা” বলে অভিহিত করে এবং বলে যে বার বার ফিলিপাইনের “উস্কানি ও হয়রানিকে” তারা ছাড় দিবে না।

আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীরাও, “ বিবাদ বৃদ্ধি করতে পারে কিংবা জটিলতা সৃষ্টি করতে পারে এমন ধরণের আচরণের ব্যাপারে নিজেদেরকে নিয়ন্ত্রণে রাখার” প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেছেন।

তাঁরা বলেন , “ আমরা এমন শান্তিপূর্ণ সংলাপের গুরুত্বের বিষয়ে জোর দিয়ে বলছি যে সংলাপ নৌ চলাচল এলাকায় আঞ্চলিক স্থিতিশীলতা ও সহযোগিতায় গঠনমূলক অবদান রাখতে পারে।”

আসিয়ান ও চীন দক্ষিণ চীন সাগরে একটি আচরণ বিধির বিষয়ে কাজ করেছে। ২০০২ সালে সেই পরিকল্পনা নেয়া হয় । এই প্রক্রিয়াকে এগিয়ে নেয়ার ব্যাপারে সকল পক্ষের প্রতিশ্রুতি সত্বেও এ ব্যাপারে অগ্রগতি হয়েছে খুব ধীর গতিতে।

এই আচরণবিধির উপাদানগুলি এখনও ঠিক করা হয়নি কারণ আন্তর্জাতিক আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে কিছু বাধ্যতামূলক নিয়ামাবলীর প্রতি চীনের সদিচ্ছা সম্পর্কে কিছু উদ্বেগ রয়েছে।

চীন ‘নাইন-ড্যাশ-লাইন বরাবর দক্ষিণ চীন সাগরের অধিকাংশটি দাবি করছে যা চীনের মুল ভূমির ৯০০ মাইল অবধি প্রসারিত। এই দীর্ঘ পথ ব্রুনাই, ইন্দোনেশিয়া, মালায়েশিয়া, ফিলিপাইন ও ভিয়েতনামের নিজস্ব অর্থনৈতিক অঞ্চলের মধ্য দিয়ে গেছে।

চীন শুক্রবার তার ণৌবাহিনীর সাবেক প্রধান দং জুনকে তার নতুন প্রতিরক্ষামন্ত্রী পদে নিয়োগ দিয়েছে। তিনি এর আগে সেই কমান্ডের ভাইস কমান্ডার হিসেবে কাজ করেছেন যেটি দক্ষিণ চীন সাগরে তত্পর।

XS
SM
MD
LG