অ্যাকসেসিবিলিটি লিংক

কলোরাডোর রায় পুনর্বিবেচনা করার অনুরোধ নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ ট্রাম্প


ফাইল-নেভাদার রেনোতে এক সভায় ভাষণ দিচ্ছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ১৭ ডিসেম্বর, ২০২৩।
ফাইল-নেভাদার রেনোতে এক সভায় ভাষণ দিচ্ছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ১৭ ডিসেম্বর, ২০২৩।

কলোরাডোর নির্বাচনে নিষেধাজ্ঞার রায়কে বাতিল করার আর্জি নিয়ে বুধবার যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন এই দেশের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। “বিদ্রোহে লিপ্ত”দের নিষিদ্ধ করতে সংবিধানে যে বিধি রয়েছে তা তাঁর রাজনৈতিক কেরিয়ার শেষ করবে কিনা তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

ডিসেম্বরে কলোরাডো সুপ্রিম কোর্টের ৪-৩ রায়কে চ্যালেঞ্জ করে ট্রাম্প আবেদন করেছেন। ওই রায় ব্যতিক্রমী কারণ ইতিহাসে এই প্রথম ১৪তম সংশোধনীর ৩ ধারা ব্যবহার করে কোনও প্রেসিডেন্সিয়াল প্রার্থীকে নির্বাচনে দাঁড়াতে বাধা দেওয়া হয়েছে। আদালত জানিয়েছে, এই অনুচ্ছেদ অনুযায়ী, ২০২১ সালের ৬ জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হামলায় ট্রাম্পের ভূমিকার জন্য তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্য নন।

আমেরিকার ইতিহাসে এই বিধির ব্যবহার এতই কম যে, যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট এই বিষয়ে কখনও রায় দেয়নি।

মেইন রাজ্যের ডেমোক্রেটিক দলের স্বরাষ্টমন্ত্রী শেনা বেলোজ রায় দিয়েছিলেন যে, ক্যাপিটলে হামলায় ট্রাম্পের ভূমিকা থাকায় এই প্রদেশের নির্বাচনে অংশগ্রহণ করার যোগ্য নন তিনি। এই রায়ের বিরুদ্ধে ট্রাম্পের আইনি দল আপিল করার একদিন পর বুধবার ট্রাম্পের এই পদক্ষেপ। এই আপিল বিবেচনা করা পর্যন্ত কলোরাডো সুপ্রিম কোর্ট ও মেইনের স্বরাষ্ট্রমন্ত্রীর রায় স্থগিত থাকবে।

ট্রাম্পের বিরোধীরা একাধিক প্রদেশে তাঁকে অযোগ্য মনোনীত করার দাবিতে কয়েক ডজন মামলা দায়ের করেছেন।

দেশের সর্বোচ্চ আদালতকে লেখা আপিলে ট্রাম্পের আইনজীবীরা জানিয়েছেন, “কলোরাডো সুপ্রিম কোর্টে সিদ্ধান্ত অসাংবিধানিকভাবে কলোরাডোর কয়েক লক্ষ ভোটারকে ভোটাধিকার থেকে বঞ্চিত করবে এবং দেশের লক্ষ লক্ষ ভোটারের ভোটাধিকার থেকে বঞ্চিত করতে এই রায়কে নজির হিসেবে ব্যবহার করার সম্ভাবনা রয়েছে।”

আইনি পর্যবেক্ষকরা মনে করছেন, হাই কোর্ট এই মামলা গ্রহণ করবে কারণ এর সঙ্গে সংবিধানের অমীমাংসিত সমস্যা জড়িত যা দেশের শাসন-পদ্ধতির মূল অবধি প্রসারিত।

এক জেলা আদালতের বিচারপতির মতে, ট্রাম্পের উস্কানিতে ৬ জানুয়ারিতে যা ঘটেছে তা “বিদ্রোহ”। জেলা আদালতের এই রায়কে বহাল রেখেছে কলোরাডোর হাইকোর্ট।

নিম্ন আদালতের বিচারপতি বলেছেন, প্রেসিডেন্টের ক্ষেত্রে ৩ ধারা প্রযোজ্য কিনা তা স্পষ্ট নয়। বহু বিষয়ের মধ্যে এটি একটি যা দেশের সর্বোচ্চ আদালত বিবেচনা করবে।

কিছু রক্ষণশীল সতর্ক করেছেন যে, যদি ট্রাম্পকে সরানো হয় তাহলে রাজনৈতিক গোষ্ঠীগুলি বিরোধীদের বিরুদ্ধে অপ্রত্যাশিত উপায়ে ৩ ধারাকে লাগাতার ব্যবহার করবে।

বাইডেন প্রশাসন উল্লেখ করেছে যে, এই মামলায় প্রেসিডেন্টের কোনও ভূমিকা নেই।

XS
SM
MD
LG