অ্যাকসেসিবিলিটি লিংক

হরিয়াণা: ইডি-র অভিযানে প্রাক্তন বিধায়কের বাড়ি থেকে উদ্ধার বিপুল অর্থ, সোনা, বেআইনি অস্ত্র 


ভারতের হরিয়ানার প্রাক্তন বিধায়ক দিলবাগ সিং
ভারতের হরিয়ানার প্রাক্তন বিধায়ক দিলবাগ সিং

বৃহস্পতিবার ৪ জানুয়ারি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি হানা দেয় হরিয়ানার প্রাক্তন বিধায়ক দিলবাগ সিং-এর বাড়িতে। এই অভিযানে ইডি-র হাতে এসেছে বিপুল অঙ্কের নগদ অর্থ, কয়েক কেজি সোনা, অবৈধ অস্ত্র, নানা ধরনের অপরাধমূলক সামগ্রী এবং মদের বোতল।

হরিয়ানায় বালি ও খাদান দুর্নীতি মামলায় প্রায় ২০টি জায়গায় তল্লাশি চালায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সেই অভিযানে নেমে বৃহস্পতিবার সকালে হরিয়ানায় ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল (আইএনএলডি)-এর প্রাক্তন বিধায়ক দিলবাগ সিং ও তার ঘনিষ্ঠদের বাড়িতে পৌঁছায় তদন্তকারীরা।

২৪ ঘণ্টা পেরোনোর পর শুক্রবার ৫ জানুয়ারিও জারি ছিল তল্লাশি। ইডি সূত্রের খবর, এই তল্লাশিতে ভারতীয় মুদ্রায় নগদ পাঁচ কোটি, পাঁচ কেজি সোনা-রূপো, শতাধিক মদের বোতল এবং ৩০০ রাউন্ড গুলি উদ্ধার হয়েছে।

শুধু আইএনএলডি-র দিলবাগ সিং নন, কংগ্রেস বিধায়ক সুরেন্দ্র পানওয়ারসহ আরও কয়েক জনের বাড়িতেও তল্লাশি চালায় ইডি। মূলত হরিয়ানার যমুনানগরের বালি ও পাথর খাদান দুর্নীতির তদন্ত শুরু করেছে ইডি। যে মামলায় প্রাক্তন আইএনএলডি বিধায়ক দিলবাগ সিং এবং সোনিপতের কংগ্রেস বিধায়ক অভিযুক্তের তালিকায় রয়েছেন।

বেআইনি পাথর খাদান মামলার তদন্তে হরিয়ানা পুলিশ দিলবাগ সিংয়ের বিরুদ্ধে একাধিক এফআইআর দায়ের করেছে। যমুনানগর, সোনিপত, মোহালি, ফরিদাবাদ, চণ্ডীগড় ও কারনাল জেলায় তল্লাশি চালানো হয়েছে।

ইডি সূত্রের খবর, অভিযুক্ত বিধায়কদের বিরুদ্ধে একটি জাল 'ই রাভানা' প্রকল্প চালানোর অভিযোগ রয়েছে। যা খনির জন্য বিল এবং স্লিপ তৈরি করার একটি অনলাইন পোর্টাল। এই প্রকল্পটি ২০২০ সালে হরিয়ানা সরকার রয়্যালটি সংগ্রহ সহজ করতে এবং কর ফাঁকি রুখতে চালু করেছিল।

XS
SM
MD
LG